১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আর্থিক দুর্নীতির অভিযোগে জেরার মুখে নওয়াজ শরিফ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2017 4:11 am|    Updated: June 15, 2017 4:20 am

Pak PM Nawaz Sharif to be grilled by JIT over graft charges

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পানামা পেপার কেলেঙ্কারিতে এখনও তিনি ক্লিনচিট পাননি। পানামা জুজুর মধ্যে নতুন করে বেকায়দায় নওয়াজ শরিফ। পাক প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় তদন্তকারীদের মুখোমুখি হচ্ছেন পাক প্রধানমন্ত্রী। শরিফের ভাইকেও তলব করা হয়েছে। নওয়াজদের জন্য প্রশ্নপত্রও তৈরি। এবার জিজ্ঞাসাবাদের পালা। পাকিস্তানের ইতিহাসে প্রথম কোনও প্রধানমন্ত্রী এভাবে দুর্নীতি মামলায় তদন্তকারীদের মুখোমুখি হতে চলেছেন।

[জিএসটি চালুর আগে ব্যাপক ছাড় ফ্রিজ, টিভি ও এসিতে]

জঙ্গিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তার জন্য প্রতিদিনই তাগাদা দিচ্ছে আমেরিকা। ব্যবস্থা না নিলে আর্থিক সাহায্য বন্ধের হুঁশিয়ারি দিয়েছে ট্রাম্প প্রশাসন। ঘোষিত বন্ধু চিনও ফোঁস করছে। পাকিস্তান এখন সন্ত্রাসের স্বর্গরাজ্য বলে চিন বেনজিরভাবে তোপ দেগেছে। সৌদি আরব জানতে চেয়েছে কাতারের সঙ্গে আদৌ আছে কি পাকিস্তান? আন্তর্জাতিক চাপে সময়টা মোটে ভাল যাচ্ছে না নওয়াজ শরিফের। ঘরেও ইমরান খানরা দাঁত-নখ বের করে রেখেছেন। এই আবহেই ফের আর্থিক দুর্নীতি মামলায় প্যাঁচে পাকিস্তানের প্রধানমন্ত্রী। দীর্ঘ দিন ধরে শরিফের পরিবারের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ বিচারাধীন। সেই নিয়ে তদন্তের জল অনেকটা গড়িয়েছে। শরিফের দুই ছেলেকে সম্প্রতি জেরা করা হয়েছে। এবার পাক প্রধানমন্ত্রীর পালা।

[বাংলাদেশে ভূমিধসে বেড়েই চলেছে মৃতের সংখ্যা, ফের প্রবল বর্ষণের ভ্রুকুটি]

বৃহস্পতিবার নজরে তাই ইসলামাবাদ। পাকিস্তানের ফেডারেল জুডিসিয়াল অ্যাকাডেমিতে যৌথ তদন্তকারী দলের মুখোমুখি হবেন শরিফ। বিষয় পাক প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা। শরিফের স্বস্তি অভিযুক্ত নয়, ঘটনার সাক্ষী হিসাবে তাঁকে তলব করা হয়েছে। শরিফের পাশাপাশি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকেও ডাকা হয়েছে। শাহবাজ সম্পর্কে নওয়াজের ভাই। যৌথ তদন্তকারী দল এর জন্য হোমওয়ার্কও সেরে রেখেছে। বিশ্বের নানা প্রান্তে শরিফ পরিবারের ব্যবসা নিয়ে তাঁর কী ভূমিকা এই নিয়ে শরিফকে প্রশ্ন করা হতে পারে। পানামা কেলেঙ্কারিতে তাঁর বিবৃতিও তদন্তকারীদের নজরে রয়েছে। শরিফের নতুন করে অস্বস্তি বাড়িয়েছেন তারিক শফি এবং কয়েকজন আত্মীয়। তারিক পাক প্রধানমন্ত্রীর সম্পর্কে তুতুো ভাই। দিন কয়েক আগে শরিফ পরিবারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি নিয়ে তারিকের সাফাইয়ে জলঘোলা হয়েছিল। প্রধানমন্ত্রীর জেরা পর্ব ঘিরে রাজধানীর নিরাপত্তা কঠোর করা হয়েছে। শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ অবশ্য এতে মচকাচ্ছে না। খারাপ কিছু হলে তারাও আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে