Advertisement
Advertisement
Pakistan

সীমান্ত-সন্ত্রাস নিয়ে একসুর ভারত-আমেরিকার, রেগে লাল ‘মদতদাতা’ পাকিস্তান

মোদি-বাইডেনের বিবৃতিতে চাপে ইসলামাবাদ।

Pak reacts after Indo-US give joint statement on cross-border terrorism। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Biswadip Dey
  • Posted:June 24, 2023 5:02 pm
  • Updated:June 24, 2023 5:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াইট হাউসে মোদি-বাইডেন (Modi-Biden) যৌথভাবে সীমান্ত-সন্ত্রাস নিয়ে বিবৃতি দিয়েছেন। সেই সময়ই দুই রাষ্ট্রনেতা পাকিস্তানকে বার্তা দিয়েছেন, তারা যেন তাদের মাটিকে জঙ্গি ঘাঁটি হতে না দেয়। স্বাভাবিক ভাবেই এই বিবৃতিতে রেগে লাল পাকিস্তান। এবার তারা পালটা বিবৃতি দিয়ে ভারত-আমেরিকাকে জবাব দিল।

পাকিস্তানের (Pakistan) বিদেশ মন্ত্রক ভারত-আমেরিকার যৌথ বিবৃতিকে ‘অযৌক্তিক, একতরফা এবং বিভ্রান্তিকর’ বলে জানিয়েছে। সেই সঙ্গে তাদের দাবি, এভাবে পাকিস্তানের নাম নেওয়াটা কূটনৈতিক বিধির পরিপন্থী।

Advertisement

[আরও পড়ুন: ‘টুকরে টুকরে গ্যাং প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছে’, বিরোধীদের বৈঠককে খোঁচা গিরিরাজের]

উল্লেখ্য, ভারত ও আমেরিকার তরফে যে বিবৃতি দেওয়া হয়েছিল, সেখানে বলা হয়, ‘ওঁরা (বাইডেন ও মোদি) তীব্রভাবে আন্তঃসীমান্ত সন্ত্রাস ও জঙ্গিদের ছায়াযুদ্ধের নিন্দা করেছেন। সেই সঙ্গে পাকিস্তানকে বলা হয়েছে তারা যেন দ্রুত পদক্ষেপ করে নিশ্চিত করে যেন তাদের মাটিকে সন্ত্রাসী হামলার জঙ্গি ঘাঁটি হিসেবে ব্যবহার না করা হয়।’

Advertisement

কেবল ওই বিবৃতিই নয়, মার্কিন কংগ্রেসে মোদি যে ভাষণ দিয়েছিলেন, তাতে নানা প্রসঙ্গে সঙ্গেই পাকিস্তানের প্রসঙ্গও উঠেছিল। তিনি বলেছিলেন, ৯/১১-র মতোই মুম্বইয়ে হওয়া ২৬/১১ হামলা গোটা বিশ্বের আশঙ্কার কারণ হয়ে উঠেছিল। বোঝাই যাচ্ছে, পাকিস্তান এই সমালোচনায় ক্ষুব্ধ হয়ে উঠেছে। আর তাই পালটা বিবৃতি দিতে দেখা গেল ইসলামাবাদকে। যা বুঝিয়ে দিল এই বিবৃতিতে নতুন করে চাপ বেড়েছে প্রতিবেশী দেশের উপরে।

[আরও পড়ুন: একসময়ের বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি লালচকে এবার তৈরি হবে ‘বলিদান স্তম্ভ’, ভিত্তিপ্রস্তর স্থাপন শাহের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ