Advertisement
Advertisement

Breaking News

একসময়ের বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি লালচকে এবার তৈরি হবে ‘বলিদান স্তম্ভ’, ভিত্তিপ্রস্তর স্থাপন শাহের

প্রায় ৩ দশক জাতীয় পতাকাই উত্তোলন করা যায়নি এই লালচকে।

Amit Shah Lays Foundation Stone Of 'Balidaan Stambh' In Srinagar | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:June 24, 2023 2:47 pm
  • Updated:June 24, 2023 2:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীনগরের লালচকে এবার স্থাপিত হবে ‘বলিদান স্তম্ভ’। শনিবার এই বলিদান স্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। জম্মু-কাশ্মীরে শান্তি বজায় রাখার জন্য যে বীর সেনা জওয়ানরা প্রাণ দিয়েছেন, তাঁদের স্মৃতিতেই এই সৌধ তৈরি হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

কাশ্মীরের লালচকে (Lal Chowk) শহিদ স্মৃতি সৌধ তৈরি হওয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। এই ‘লালচক’ কয়েক বছর আগে পর্যন্ত বিচ্ছিন্নতাবাদীদের আখড়া ছিল। এমনকী প্রায় ৩ দশক এখানে ভারতের জাতীয় পতাকাও উত্তোলন করা যায়নি। দীর্ঘদিন বাদে ২০২২ সালে ফের জাতীয় পতাকা উত্তোলন করা হয় এই লালচকে। গতবছর অবশ্য কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধীও লালচকে গিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন।

Advertisement

[আরও পড়ুন:ভিস্তারার বিমানে ‘হাইজ্যাক’ হুমকি যাত্রীর! গ্রেপ্তার অভিযুক্ত]

বিজেপির দাবি, মোদি (Narendra Modi) সরকারের সন্ত্রাসবাদে জিরো টলারেন্স নীতি এবং উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের সুবাদেই লালচকে বিচ্ছিন্নতাবাদীদের উৎপাত বন্ধ হয়েছে। চব্বিশের আগে সেই লালচকে শহিদ স্মৃতি সৌধ বা বলিদান স্তম্ভ তৈরি করে কেন্দ্রের মোদি সরকার আরও একবার বুঝিয়ে দিতে চাইল, কাশ্মীরে আর বিচ্ছিন্নতাবাদীদের প্রভাব নেই। শনিবার এই বলিদান স্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বললেন,”যে বীর সেনা জওয়ানরা জম্মু ও কাশ্মীরের শান্তির জন্য জীবন দিয়েছেন, তাঁদের প্রতি আমাদের এই শ্রদ্ধার্ঘ্য।”

Advertisement

[আরও পড়ুন:আনন্দ বদলে গেল বিষাদে, বিয়েবাড়ি থেকে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু একই পরিবারের ৫ জনের]

জানা গিয়েছে শ্রীনগরকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার যে পরিকল্পনা কেন্দ্র করেছে, তারই অংশ হিসাবে এই বলিদান স্তম্ভ তৈরি করা হয়েছে বলে খবর। স্বরাষ্ট্রমন্ত্রী অমরনাথ যাত্রার প্রস্তুতি খতিয়ে দেখতে দু’দিনের সফরে কাশ্মীরে (Kashmir) গিয়েছিলেন। শুক্র ও শনিবার উপত্যকার নিরাপত্তা ব্যবস্থা হাতেকলমে খতিয়ে দেখার পাশাপাশি একাধিক পরিকাঠামোগত উন্নয়নমূলক কাজের শিলান্যাসও করেছেন শাহ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ