১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

২৬/১১ মুম্বই হামলায় জড়িত ১১ জঙ্গি তাদের দেশেই আছে, অবশেষে স্বীকার করল পাকিস্তান

Published by: Biswadip Dey |    Posted: November 11, 2020 5:04 pm|    Updated: November 11, 2020 5:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ পাকিস্তান (Pakistan) মেনে নিল ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার (26/11 Mumbai terror attack) সঙ্গে জড়িত ১১ জন জঙ্গি তাদের দেশেই রয়েছে। বুধবার শীর্ষ পাক গোয়েন্দা সংস্থা FIA দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি তালিকা প্রকাশ করেছে। মোট ১২১০ জনের নাম রয়েছে সেই তালিকায়। যার অন্যতম ওই ১১ জন জঙ্গি (Terrorists), যারা ২৬/১১ হামলার চক্রী ছিল। শুধু তাই নয়, তাদের সন্ধান দিলে পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

এদের অন্যতম মুলতানের মহম্মদ আমজাদ খান। যে বোটে করে জঙ্গিরা এসেছিল সেই বোটটি কেনার সঙ্গে আমজাদই যুক্ত ছিল। পাশাপাশি একটি মোটর বোট ইঞ্জিন, লাইফ জ্যাকেট ইত্যাদিও কিনেছিল সে। তালিকার আরেকজন ভাওয়ালপুরের শাহিদ গফুর। সে হামলায় ব্যবহৃত বোট দু’টির চালক ছিল। এই দু’জন ছাড়াও আরও ৯ জনের নাম রয়েছে। এরা সকলেই ছিল ওই বোটের ক্রু সদস্য। এই ১১ জনই লস্কর-ই-তৈবার সদস্য।

[আরও পড়ুন: প্রশ্নের মুখে পাকিস্তানি পাইলটদের যোগ্যতা, ১৮৮ দেশে নিষিদ্ধ হতে পারে পাক বিমান]

৮৮০ পাতার এই তালিকায় অবশ্য হাফিজ সঈদ, মাসুদ আজহার কিংবা দাউদ ইব্রাহিমের নাম নেই। প্রসঙ্গত, হাফিজ সঈদই ২৬/১১ হামলার প্রধান‌ চক্রী। এদিকে মাসুদ আজহার জৈশ-ই-মহম্মদ জঙ্গি দলের প্রধান এবং পুলওয়ামা হামলার পরিকল্পনাকারী। পুলওয়ামা হাম‌লার পরে তাকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দেওয়া হয়। কিন্তু এদের নাম পাকিস্তানের তালিকায় নেই। আর দাউদ ইব্রাহিমের ক্ষেত্রে পাকিস্তান কোনও দিনই মেনে নেয়নি সে তাদের দেশে লুকিয়ে আছে। যদিও দাউদের করাচিতে থাকার বিষয়টি ওয়াকিবহাল মহল বহুদিন ধরেই জানে। এমনকী, রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় করাচির বাসিন্দা হিসেবে দাউদের নাম উল্লেখ করা হয়েছে।

কেন জঙ্গিদের এই দীর্ঘ তালিকা প্রকাশ করল পাকিস্তান‌? অতীতে বারবার তাদের বিরুদ্ধে জঙ্গিদের আঁতুরঘর হয়ে ওঠার অভিযোগ উঠলেও এড়িয়ে গেছে তারা। কিন্তু পরিস্থিতি এখন বেশ প্রতিকূল। FATF-এর ধূসর তালিকা থেকে বেরতে মরিয়া ইসলামাবাদ। আন্তর্জাতিক আর্থিক দুর্নীতি নিয়ন্ত্রক এই সংস্থার ধূসর তালিকায় গত মাসেও রেখে দেওয়া হয় পাকিস্তানকে। পাকিস্তান বুঝে গিয়েছে, এই তালিকা থেকে বেরতে হলে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে তাদের। সম্ভবত সেই কারণেই বুধবারের এই তালিকা প্রকাশ।

[আরও পড়ুন: জনমতের পরোয়া নেই! হোয়াইট হাউস ছাড়বেন না ট্রাম্প, জল্পনা উসকে ইঙ্গিত পম্পেওর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement