BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

জনমতের পরোয়া নেই! হোয়াইট হাউস ছাড়বেন না ট্রাম্প, জল্পনা উসকে ইঙ্গিত পম্পেওর

Published by: Monishankar Choudhury |    Posted: November 11, 2020 8:58 am|    Updated: November 11, 2020 8:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপুল জনমতে জো বিডেনকে (Joe Biden) স্বাগত জানিয়েছে আমেরিকা। ট্রাম্পের (Donald Trump) জন্য বার্তা স্পষ্ট–আপনি আসুন। কিন্তু কিছুতেই ক্ষমতা হস্তান্তর করতে রাজি নন রিপাবলিকান প্রার্থী। উলটে হোয়াইট হাউস না ছাড়ার ইঙ্গিত দিলেন বর্তমান মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে যেতে পারেন ট্রাম্প, এখনই বিডেনকে স্বীকৃতি দিতে নারাজ চিন ও রাশিয়া]

মঙ্গলবার এক বিবৃতিতে পম্পেও বলেন, “সহজেই দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর হবে। আমরা তৈরি। গোটা বিশ্ব দেখছে এখানে কী হচ্ছে। আমরা সব ভোট গণনা করব। যখন গণনা সম্পূর্ণ হবে তখন ইলেক্টোরদের বেছে নেওয়া হবে। এটাই প্রক্রিয়া। এই বিষয়ে স্পষ্টভাবে আমাদের সংবিধানে বলা আছে। বিশ্ব জেনে রাখুক হস্তান্তর প্রক্রিয়ার মধ্যেও বিদেশ দপ্তর সফলভাবে কাজ করছে এবং করবে। ২০ জানুয়ারি দুপরের ১ মিনিট পরেও যে প্রেসিডেন্ট পদে থাকবেন তাঁর সঙ্গেও সফলভাবে কাজ করবে দপ্তর।”

এদিন, নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে পম্পেও জানান,  প্রত্যেকটি ‘বৈধ ভোট’ গণনা করা হবে। বিশ্লেষকদের মতে, নির্বাচন হারলেও মার্কিন আইন মতে ২০ জানুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন ডোনাল্ড ট্রাম্প। যদিও তাঁর ক্ষমতা সীমিত। কিন্তু তবুও বেশ কিছু বড় পদক্ষেপ করতে পারেন তিনি। যেমন সদ্য প্রতিরক্ষা সচিব মার্ক এসপারকে বরখাস্ত করেছেন ট্রাম্প। মাঝ ডিসেম্বর আমেরিকার ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের নির্বাচন। ততদিন অবধি লড়াইটা টেনে নিয়ে যেতে পারেন ট্রাম্প। এছাড়া, রিপাবলিকান পার্টির ন্যাশনাল কমিটির চেয়ারপার্সন রনা ম্যাক ড্যানিয়েল সাংবাদিক সম্মেলন ডেকে বলেছেন, “নির্বাচন এখনও শেষ হয়নি। এখনও অনেক বাকি। নিখুঁত এবং স্বচ্ছ গণনার প্রক্রিয়া শুরু করে দিয়েছি। আমরা সেইসব মার্কিনির অধিকারের জন্য লড়ছি, যাঁরা রিপাবলিকান পার্টিতে আস্থা রেখেছিলেন। শুধু এই নির্বাচন নয়, আগামী সব নির্বাচনে যাতে তাঁদের আস্থা বজায় থাকে, আমরা সেই উদ্দেশ্যেও লড়ছি।”

এদিকে, আমেরিকার রাজ্যপাট সামলাতে বিডেন–‌হ্যারিসের ট্রানজিশন টিমের প্রাথমিক প্রস্তুতিও সারা। প্রতিশ্রুতি মোতাবেক করোনা পরিস্থিতি সামাল দিতে ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক বিবেক মূর্তির নেতৃত্বে ভাইরাসের মোকাবিলায় টাস্ক ফোর্স ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি, অর্থনীতিকে চাগিয়ে তোলার বার্তা দিয়েছেন হবু ভাইস প্রেসিডেন্ট কোমল হ্যারিস।

[আরও পড়ুন: আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের চুক্তি খারিজ করবেন না, বিডেনকে অনুরোধ তালিবানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement