১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানে বলিউডের ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা, ইদে ব্রাত্য অন্য দেশের ছবিও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 25, 2018 3:21 pm|    Updated: May 25, 2018 3:21 pm

Pakistan bans screening of Indian films during Eid

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইদের সময় বলিউডি ছবির প্রদর্শনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করল পাক সরকার। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, ইদের দু’দিন আগে থেকে কার্যকর হবে এই নিষেধাজ্ঞা। ইদের ছুটির পরেও আরও দুই সপ্তাহ এই নিষেধাজ্ঞা জারি থাকবে। এই সময়ে পাকিস্তানের কোনও সিনেমাহলে ভারতীয় কিংবা অন্য কোনও বিদেশি ছবি দেখানো যাবে না। পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, সেদেশে চলচ্চিত্রের পরিবেশক ও নির্মাতাদের অনুরোধে ইদে ভারতীয় ও বিদেশি ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 [জঙ্গি হাফিজ সইদকে বাঁচাতে এবার আসরে জিনপিংয়ের চিন]

বিশ্বের অন্যতম জনবহুল দেশ ভারত। কিন্তু, প্রবাসী ভারতীয়র সংখ্যাও কম নয়। কাজের সুবাদে কিংবা পড়াশোনার কারণে ইংল্যান্ড, আমেরিকা-সহ বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে পড়েছেন এদেশের নাগরিকরা। আর বিশ্বের যে দেশগুলিতে ভারতীয়দের বাস, সেখানে পৌঁছে গিয়েছে বলিউডও। এখন শুধু দেশেই নয়, হিন্দি সিনেমা মুক্তি পায় বিশ্বের বহু দেশে। আর পাকিস্তান তো একসময়ে এদেশের অংশ ছিল। স্বাভাবিক কারণেই সীমান্তের ওপারেও সমান জনপ্রিয় বলিউডের হিন্দি সিনেমা। পাকিস্তানের চলচ্চিত্র নির্মাতা ও পরিবেশকদের অভিযোগ, ভারতীয় সিনেমার বাড়বাড়ন্তে মার খাচ্ছে সেদেশের চলচ্চিত্র শিল্প। আর্থিক ক্ষতির মুখে পড়ছেন তাঁরা। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে, যে অনেক সময় সিনেমা তৈরির খরচটুকু উঠছে না।  রক্ষণশীল এই দেশে সিনেমাহলের সংখ্যাও খুব বেশি নয়। তাই বলিউড আর হলিউডের সিনেমার সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে পাকিস্তানে তৈরি সিনেমাগুলি।

[ট্রাম্প চাইলে এখনও বৈঠকে রাজি, বার্তা কিমের]

মুসলিম অধ্যূষিত পাকিস্তানের প্রধান উৎসব ইদ। উৎসবে টানা বেশ কয়েক দিন ছুটি পাওয়া যায়। সিনেমাহল গুলিতে ভিড় করেন চলচ্চিত্রপ্রেমীরা। জানা গিয়েছে, এই সময়ে বিদেশি ছবি বিশেষ করে হিন্দি ছবির প্রদর্শন বন্ধ রাখার জন্য পাক সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন স্থানীয় সিনেমা পরিবেশন ও নির্মাতা সংস্থাগুলি। সেই আবেদন সাড়া দিয়ে ইদের সময়ে ভারতীয় ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রক। হলমালিকদের কাছে নির্দেশিকাও পৌঁছে গিয়েছে বলে খবর। আগস্টের শেষে কিংবা সেপ্টেম্বরে পালিত হবে ইদ। ওই সময়ে পাকিস্তানে স্থানীয় ভাষায় তৈরি বেশ কয়েকটি ছবি মুক্তি পাবে।

[বাড়ল আংটি বিক্রি, ‘রয়্যাল ওয়েডিং’ দেখে বিয়ের জ্বরে কাঁপছে ব্রিটেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে