BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লির কাছেই পাক পরমাণু ঘাঁটি, চরম উদ্বেগে প্রতিরক্ষামহল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 11, 2017 6:20 am|    Updated: October 11, 2017 6:20 am

Pakistan building underground nuclear site close to Delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন চাপে বিপাকে পড়লেও পথ পালটায়নি পাকিস্তান। ভারতকে রক্তাক্ত করার চেষ্টায় খামতি রাখছে না পড়শি দেশ। এমনই পরিস্থিতিতে কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। ওই রিপোর্ট মোতাবেক, রাজধানী নয়াদিল্লির কাছেই গোপন সুড়ঙ্গ তৈরি করছে পাক সেনা। ওই সুড়ঙ্গে থাকবে পারমাণবিক মিসাইল ও বোমা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্রায় ১৪০টি পরমাণু বোমা তৈরি করে ফেলেছে পাকিস্তান। তবে এতেই ক্ষান্ত না থেকে আরও বোমা বানাচ্ছে ওই দেশ। নিশানায় যথারীতি ভারত। জানা গিয়েছে, পাকিস্তানের মিয়ানওয়ালি নামের জায়গায় পরমাণু অস্ত্রঘাঁটি তৈরি করা হচ্ছে। অমৃতসর থেকে ওই জায়গার দুরত্ব প্রায় ৩৫০ কিমি। উদ্বেগজনকভাবে মিয়ানওয়ালি থেকে দিল্লির দুরত্ব মাত্র ৭৫০ কিমি। ফলে সেখান থেকে মিসাইল ছুড়লে মুহূর্তের মধ্যে তা দিল্লিতে আঘাত হানবে।

[চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন এয়ার চিফ মার্শাল]

স্বরাষ্ট্রমন্ত্রকে পেশ করা গোয়েন্দাদের এক রিপোর্টে বলা হয়েছে, ইতিমধ্যে পাক পরমাণু ঘাঁটির কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। বিমানহানা থেকে বাঁচাতে মাটির নিচে তিনটি সুড়ঙ্গে তৈরি করা হচ্ছে। সেখানে মোতায়েন করা হবে পারমাণবিক বোমা বহনে সক্ষম ব্যালিস্টিক মিসাইল। সুড়ঙ্গগুলিকে যুক্ত করেছে বেশ কয়েকটি সংযোগকারী সুড়ঙ্গ। ওই ঘাঁটিতে ১২ থেকে ২৪টি পারমাণবিক অস্ত্র মজুত রাখা যাবে বলেও মনে করা হচ্ছে।

তাৎপর্যপূর্ণভাবে সন্মুখ সমরে ভারতের সামনে টিকতে পারবে না পাক সেনা তা জানে ইসলামাবাদ। ফলে চোরাগোপ্তা হামলা ও জঙ্গিবাদের আশ্রয় নিয়েছে তারা। সীমান্তে সংঘাত শুরু হলে কৌশলগত পারমাণবিক মিসাইল হামলার হুমকিও একাধিকবার দিয়েছে পাকিস্তান। এবার দিল্লির কাছেই পরমাণু ঘাঁটি বানিয়ে নিজেদের অভিসন্ধি স্পষ্ট করে দিয়েছে সে দেশ।

তবে পরিস্থিতি বুঝে তৈরি ভারতও। কয়েকদিন আগেই পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে সক্ষম ভারতের বায়ুসেনা বলে হুঁশিয়ারি দিয়েছিলেন এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া। শুধু পাকিস্তানের ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্রই নয়, যে কোনও গোপন অস্ত্রভাণ্ডার বা পরিকাঠামো টার্গেট করে ধ্বংস করতেও সেনা প্রস্তুত বলেও জানান তিনি।

[সন্ত্রাসে ‘জিরো টলারেন্স’, দুই সচিবকে পাকিস্তানে পাঠাচ্ছেন ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে