BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিচারের নামে প্রহসন, কূলভূষণ মামলায় ভারতীয় আইনজীবীতে না পাকিস্তানের

Published by: Monishankar Choudhury |    Posted: September 11, 2020 2:06 pm|    Updated: September 11, 2020 2:06 pm

Pakistan dismisses India's request to allow Indian lawyer to represent Kulbhushan Jadhav

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ জাদবকে নিয়ে পাকিস্তানের ষড়যন্ত্র এবার আরও স্পষ্ট। ভুয়ো মামলায় সে দেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌসেনার প্রাক্তন আধিকারিককে কিছুতেই রেহাই না দিতে বদ্ধপরিকর পড়শি দেশটি। এবার কূলভূষণের অন্য ভারতীয় আইনজীবী নিয়োগ করার আবেদন খারিজ করল পাকিস্তান।

[আরও পড়ুন: করোনা রুখতে আক্রান্তদের গুলি করে খুনের নির্দেশ দিয়েছেন কিম! দাবি মার্কিন সেনাকর্তার]

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, কূলভূষণের হয়ে মামলা লড়ার জন্য কোনও ভারতীয় আইনজীবিকে অনুমতি দিতে হলে আইন পরিবর্তন করতে হবে ইমরান খানের সরকারকে। তাই আপাতত জাদবের জন্য কোনও ভারতীয় আইনজীবী নিয়োগ করার সম্ভাবনা নেই। পাকিস্তানের উদ্দেশ্য সাফ করে সেপ্টেম্বরের ৩ তারিখ পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান জানান, দেশের আইন মোতাবেক কূলভূষণের হয়ে শুধুমাত্র পাকিস্তানি আইনজীবীরাই মামলা লড়তে পারবেন। ফলে ভারতীয় আইনজীবীর নিয়োগের প্রশ্ন উঠছে না। উল্লেখ্য, গত বছর আন্তর্জাতিক ন্যায় আদালতে কূলভূষণ মামলায় মুখ পুড়েছে পাকিস্তানের। তারপর চলতি মাসের শুরুতেই ইসলামাবাদ হাই কোর্ট নির্দেশ দেয় যে কূলভূষণের জন্য ভারতকে আইনজীবী নিয়োগের অনুমতি দিক ইমরান সরকার। আপাতত অক্টোবরের ৩ তারিখ পর্যন্ত এই মামলাটি মুলতবি রাখা হয়েছে।

এদিকে, কুলভূষণ মামলায় পাকিস্তানকে ফের তুলোধোনা করেছে ভারত। বৃহস্পতিবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “কূলভূষণের হয়ে ভারতীয় আইনজীবিকে মামলা লড়ার অনুমতি দিক পাকিস্তান। এই বিষয়ে আমরা লাগাতার পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি। এই মামলায় নিরপেক্ষ ও ন্যায় পেতে হলে ভারতীয় আইনজীবী নিয়োগ করতে হবে।”

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ কূলভূষণ যাদব (Kulbhushan Jadhav) -কে গুপ্তচরবৃত্তির অভিযোগে বালুচিস্তানের মাসকেল এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে দাবি পাকিস্তানের। এরপর নাশকতা ও পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। ২০১৭ সালের ১০ এপ্রিল পাকিস্তানের সামরিক আদালতে কূলভূষণকে ফাঁসির সাজা দেওয়া হয়। পরে আন্তর্জাতিক আদালতের রায়ের ভিত্তিতে ইসলামাবাদ হাই কোর্টে তিন সদস্যের বিশেষ বেঞ্চ গঠন করে পাকিস্তান সরকার। গত ৩ আগস্ট আদালত জানায়, ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন আধিকারিকের হয়ে সওয়াল করার জন্য ভারতকে আইনজীবী নিয়োগের সুযোগ দেওয়া হবে। তবে সেই আইনজীবীকে হতে হবে পাকিস্তানের নাগরিক।

[আরও পড়ুন: ‘লালফৌজের প্ররোচনামূলক আগ্রাসনই মূল সমস্যা’, চিনের বিদেশমন্ত্রীকে বললেন জয়শংকর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে