BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতের তীব্র বাধা সত্ত্বেও গিলগিট-বালটিস্তানকে অস্থায়ী প্রদেশের তকমা দেবে Pakistan

Published by: Biswadip Dey |    Posted: August 1, 2021 5:05 pm|    Updated: August 1, 2021 7:11 pm

Pakistan has finalised a law to award provisional provincial status to strategically located Gilgit-Baltistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান (Pakistan) আছে পাকিস্তানেই। ভারতের বারবার বিরোধিতা সত্ত্বেও গিলগিট-বালটিস্তানকে (Gilgit-Baltistan) দখলে রাখার লোভ থেকে সরে তো তারা আসেইনি। এবার ওই অঞ্চলকে অস্থায়ী প্রদেশের তকমা দিতে আইন আনতে চলেছে ইমরান প্রশাসন। রবিবার এক সংবাদমাধ্যম সূত্রে এমনই দাবি করা হয়েছে।

ভারত কিন্তু বরাবরই জানিয়ে এসেছে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ- এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলই ভারতের অবিচ্ছেদ্য অংশ। যার মধ্যে গিলগিট-বালটিস্তানও রয়েছে। কিন্তু পাকিস্তান সেই দাবি মেনে নেয়নি। এর আগেও ওই অঞ্চলকে পাক প্রদেশ হিসেবে ঘোষণা করতে দেখা গিয়েছিল ইমরানকে (Imran Khan)। এবার তৈরি হয়েছে নতুন আইনের রূপরেখা। পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’-এর এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সেদেশের আইন ও ন্যায়মন্ত্রক প্রস্তাবিত আইন অনুসারে গিলগিট বালটিস্তানের সুপ্রিম অ্যাপেলেট কোর্টকে অবলুপ্ত ঘোষণা করে ওই অঞ্চলের নির্বাচন কমিশনকে পাকিস্তানের নির্বাচন কমিশনের সঙ্গে যুক্ত করে নেওয়া হতে পারে। ‘ডন’-কে পাকিস্তানের আইনমন্ত্রী জানিয়েছেন, ‘২৬তম সংবিধান সংশোধনী বিল’ নামে ওই আইনের একটি খসড়া তৈরি করা হয়েছে। সেটি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে পেশ করা হবে। জুলাইয়ের প্রথম সপ্তাহেই ওই আইনের খসড়া প্রস্তুত করার নির্দেশ দিয়েছিলেন ইমরান।

[আরও পড়ুন: আফগানিস্তানে ফাঁস পাকিস্তানের ষড়যন্ত্র, তালিবানকে মদত দিচ্ছে কুখ্যাত ISI]

ঠিক কী বলা হয়েছে ওই আইনে? জানা যাচ্ছে, প্রস্তাবিত আইনে ওই অঞ্চলের স্পর্শকাতরতার কথা মাথায় রেখে তাকে অস্থায়ী প্রদেশের তকমা দেওয়ার কথা বলা হয়েছে। সূত্রানুসারে, ওই খসড়া বিল তৈরি করতে কেবল পাকিস্তানের আইনই নয়, তার সঙ্গে আন্তর্জাতিক আইনের দিকেও নজর রাখা হয়েছে। বিশেষ করে রাষ্ট্রসংঘের কাশ্মীর সংক্রান্ত পর্যবেক্ষণকে মাথায় রেখেই খসড়া তৈরি করা হয়েছে। এমনকী গিলগিট-বালটিস্তানের প্রশাসনের সঙ্গেও এনিয়ে আলোচনা করা হয়েছে বলে জানানো হয়েছে।

এর আগে ২০২০ সালের নভেন্বর মাসে গিলগিট-বালটিস্তানকে পঞ্চম পাক প্রদেশ বলে ঘোষণা করেছিলেন ইমরান খান। এরপরই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ওই ঘোষণার তীব্র প্রতিবাদ করে জানিয়ে দেন গিলগিট-বালটিস্তান ভারতেরই অংশ। পাকিস্তান তা বেআইনিভাবে দখল করে রেখেছে।

[আরও পড়ুন: কবে মুক্তি মিলবে করোনা অতিমারীর হাত থেকে, জানালেন WHO প্রধান‌]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×