BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সেনা আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন কুলভূষণ, পাক সংসদে পাশ বিল

Published by: Abhisek Rakshit |    Posted: June 11, 2021 3:10 pm|    Updated: June 11, 2021 3:10 pm

Pakistan National Assembly Adopts Bill To Give Right Of Appeal To Kulbhushan Jadhav | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইনি লড়াইয়ের ক্ষেত্রে বড়সড় স্বস্তি পেলেন পাক জেলে বন্দি প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav)। এবার সেদেশের হাই কোর্টে নিজের ফাঁসির সাজার বিরুদ্ধে আপিল করতে পারবেন তিনি। আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের (ICJ) রায়কে কার্যকর করতে পাক সংসদের নিম্নকক্ষে শুক্রবার এই সংক্রান্ত একটি বিল পাশ হয়েছে। ২১ সদস্যের স্ট্যান্ডিং কমিটি বিলটিতে সমর্থন জানিয়েছেন। এর ফলে কুলভূষণ যাদবের মামলার যেকোনও রায় পর্যালোচনা এবং পুনর্বিবেচনা করা যাবে। আর এই আইনকে হাতিয়ার করে সর্বোচ্চ আদালতেও আপিল জানাতে পারবেন কুলভূষণ।

জানা গিয়েছে, পাকিস্তানের নিম্নকক্ষে পাশ হওয়া বিলটির নাম ‘আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (পর্যালোচনা এবং পুনর্বিবেচনা) আইন’। যদিও এই আইন পাশের পরই ইমরান সরকারের বিরোধিতায় মুখর হয়েছেন পাকিস্তানের বিরোধী রাজনৈতিক দলগুলি। প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৭ সালে কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছিল পাকিস্তান। তখনই দিল্লি এর বিরোধিতা করতে থাকে। দিল্লির তরফে দাবি করা হয় কুলভূষণ গুপ্তচর নন। নৌসেনা থেকে অবসর নেওয়ার পর তিনি ইরানে ব্যক্তিগত ব্যবসা চালাতেন। সেখান থেকে কোনওভাবে অপহৃত হন এবং তাঁকে পাকিস্তানে নিয়ে আসা হয়। পাকিস্তান অবশ্য নিজেদের দাবিতে অনড় ছিলেন।

[আরও পড়ুন: সংক্রমণ কমতেই ইউরোপে কোভিডবিধি শিকেয়! ‘বিপদ কিন্তু কাটেনি’, সতর্ক করল WHO]

এরপরই ভারতের তরফে আরজি জানানো হয়, ভারতীয় গুপ্তচর সন্দেহ ধৃত কূলভূষণ যাদবকে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য আবেদনের সুযোগ দিতে হবে। শুনানিতে ভারত থেকে পাঠানো আইনজীবীকে অংশ নেওয়ার অনুমতি দেওয়ারও আরজি জানানো হয়। কিন্তু ইমরান খান সরকার এতে কান না দেওয়ায় মামলা গড়ায় আন্তর্জাতিক আদালতে। আন্তর্জাতিক আদালতের চাপে এখনও কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকর করতে পারেনি পাক সরকার। ২০১৯ সালে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (ICJ) গত বছরের জুলাই মাসে ভারতকে কনস্যুলার অ্যাকসেস দেয় এবং কুলভূষণের মৃত্যুদণ্ডের রায়কে পুনর্বিবেচনা করার কথা বলে। এবার এই আইনের ফলে কুলভূষণ মামলায় কিছুটা পিছু হটল ইসলামাবাদ।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ, ঘোষণা করল প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement