BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ইঞ্জিন বিকল হয়ে গিয়েছে… mayday’, করাচিতে বিমান ভেঙে পড়ার আগে শেষ বার্তা চালকের

Published by: Bishakha Pal |    Posted: May 23, 2020 9:13 am|    Updated: May 23, 2020 9:13 am

Pakistan plane pilot told ATC 'Have lost engine' before crash

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করাচি বিমানবন্দরের কাছে জিন্না গার্ডেন এলাকার মডেল কলোনিতে ভেঙে পড়ে পাকিস্তান এয়ারলাইন্সের একটি বিমান। শুক্রবার দুপুরের এই ঘটনায় ১০৭ জনের মৃত্যু হয়েছে। পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে ৪টি বাড়ি। দুর্ঘটনটা কীভাবে ঘটল তা নয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তবে তা আগেই প্রকাল পেল ওই বিমানচালকের শেষ অডিও ক্লিপ। বিমান দুর্ঘটনার আগে তিনি ঠিক কী বলেছিলেন, প্রকাশ্যে এল সেই তথ্য।

পাকিস্তানের ওই আন্তর্জাতিক বিমান সংস্থার বিমানের পাইলট বিপর্যয়ের কয়েক মুহূর্ত আগে ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি বিমানের ইঞ্জিন নিয়ে সমস্যায় পড়েছিলেন। বিমানচালক করাচি বিমানবন্দরে বিমান ট্রাফিক কন্ট্রোলের নিয়ন্ত্রকদের কাছে সেকথা জানিয়েওছিলেন। লাহোর-করাচি পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের ফ্লাইট ৮৩০৩-এ জাহাজে ক্রু-সহ প্রায় ১০০ জন ছিলেন। পাকিস্তানি সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী পাইলট ও এটিসির মধ্যে যে যোগাযোগের রিপোর্ট পাওয়া গিয়েছে, তা অনুসারে বিমানটি ধ্বংস হওয়ার কয়েক মুহূর্ত আগে ইঞ্জিনের কিছু সমস্যা ধরা পড়েছিল। পাইলট করাচি বিমানবন্দর এটিসি’র কন্ট্রোলারদের বলেছিলেন যে বিমান ‘ইঞ্জিন হারিয়েছে’।

পাইলটের মুখে এসব শুনে শুনে এটিসি নিয়ন্ত্রণকারীরা তাঁকে ‘বেলি অবতরণ’ অর্থাৎ ল্যান্ডিং গিয়ার না বাড়িয়ে অবতরণ করছেন কিনা তা নিশ্চিত করতে বলেন। কিছু মুহূর্তের জন্য স্তব্ধতা। তারপরই বিমান থেকে ভেসে আসে mayday কল। দুর্ঘটনা যখন শিয়রে তখন সাধারণত পাইলটরা এই কল করে থাকেন। এটিসি থেকে সঙ্গে সঙ্গে পাইলটকে জানানো হয় করাচি বিমানবন্দরের উভয়দিকের রানওয়ে খোলা আছে। তিনি অবতরণ করতে পারেন। পরিবর্তে বিমানচালকের তরফে ‘কীভাবে’, ‘যদি’ এমন কয়েকটি বিচ্ছিন্ন শব্দ শোনা যায়। তারপরই বিচ্ছিন্ন হয়ে যায় যোগাযোগ।

তবে, PIA’র CEO এয়ার ভাইস মার্শাল আরশাদ মালিক একটি ভিডিও বার্তায় বলেছেন যে পাইলট শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা করেছিলেন। কিন্তু কিছু করা আর সম্ভব হয়নি। এনিয়ে তদন্ত চলছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে