BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Pegasus: হ্যাক হয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনও! শুরু তদন্ত

Published by: Biswadip Dey |    Posted: July 20, 2021 4:40 pm|    Updated: July 20, 2021 5:52 pm

Pakistan probes whether PM Imran Khan’s phone hacked by Pegasus | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: Pegasus Project নিয়ে উত্তাল দেশ। কাদের টার্গেট করা হয়েছিল, একে একে প্রকাশ্যে আসতেই মোদি সরকারকে তীব্র আক্রমণ শানাচ্ছে বিরোধীরা। এর মধ্যেই পেগাসাস আতঙ্কে পাক (Pakistan) প্রধা‌নমন্ত্রী ইমরান খানও (Imran Khan)। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, পরীক্ষা করে দেখা হচ্ছে ইমরানের ফোন। খতিয়ে দেখা হচ্ছে পেগাসাস (Pegasus) তাঁর ফোনও হ্যৃাক করেছিল কিনা।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ সোমবারই দাবি করেছিল, ইজরায়েলের তৈরি পেগাসাসের নজরে পড়তে পারে এমন সম্ভাবনাময় নম্বরের তালিকা পাওয়া গিয়েছে। যার মধ্যে রয়েছে এমন একটি নম্বর, যেটি একসময় ইমরান ব্যবহার করেছেন। আর তারপরই উদ্গেগে পাক সরকার। ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, পাকিস্তান সরকার ইতিমধ্যেই এই বিষয়ে তদন্ত শুরু করেছে। যদি জানা যায়, সত্যিই হ্যাক হয়েছিল পাক প্রধানমন্ত্রীর ফোন, তাহলে এই ইস্যুটি তারা যথোপযুক্ত জায়গায় উত্থাপন করবে। মঙ্গলবার সকালে সেদেশের ‘ডন’ সংবাদপত্রে এমনটাই জানানো হয়েছে।

[আরও পড়ুন: ইদের দিনই কাবুলে আফগান প্রেসিডেন্টের প্রাসাদের কাছেই রকেট হামলা তালিবানের]

গতকাল, সোমবারই এবিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন পাক তথ্যমন্ত্রী। ফাওয়াদের কথায়, ‘‘ভারত সরকার ইজরায়েলের ওই সফটওয়্যার ব্যবহার করে যেভাবে সাংবাদিক, রাজনৈতিক প্রতিপক্ষদের উপরে নজরদারি চালিয়েছে বলে জানা গিয়েছে, তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।’’ মোদি সরকারের ‘অনৈতিক নীতি’র নিন্দাও করেন তিনি। এদিকে মঙ্গলবারই প্যারিসেও অভিযোগ উঠেছে কয়েকজন সাংবাদিকদের ফোনে পেগাসাসের সাহায্যে নজরদারি চালানোর। এই অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু হয়েছে।

প্রসঙ্গত, রবিবার রাত থেকে পেগাসাস রিপোর্ট (Pegasas Report) নিয়ে রীতিমতো আলোড়িত জাতীয় রাজনীতি। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, পেগাসাস নামের এই ম্যালওয়ার ব্যবহার করে কেন্দ্র বিরোধীদের ফোনে আড়ি পাতছে। টার্গেটে রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi), তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোটকুশলী প্রশান্ত কিশোর-সহ দেশের বহু বিরোধী নেতা। এমনকী গুটিকয়েক কেন্দ্রীয় মন্ত্রীর ফোনেও আড়ি পাতা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে ওই রিপোর্টগুলিতে। যা নিয়ে সোমবারই উত্তাল হয় সংসদের অধিবেশন।

[আরও পড়ুন: বৃদ্ধদের প্রাণ তুচ্ছ! COVID-এ বয়স্কদের মৃত্যু উপেক্ষা করেই লকডাউন তুললেন ব্রিটিশ PM]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement