১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ইদের দিনই কাবুলে আফগান প্রেসিডেন্টের প্রাসাদের কাছেই রকেট হামলা তালিবানের

Published by: Biswadip Dey |    Posted: July 20, 2021 3:48 pm|    Updated: July 20, 2021 4:33 pm

Rocket Attack on Afghan presidential palace | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) মার্কিন (US) সেনা সরতে শুরু করার পরই সেদেশের অধিকাংশ অঞ্চলই চলে গিয়েছে তালিবানের দখলে। আফগান সেনার সঙ্গে শুরু হয়েছে তালিবানদের (Taliban) সংঘর্ষ। এই পরিস্থিতিতে মঙ্গলবার কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির (Ashraf Ghani) প্রাসাদের কাছেই রকেট হামলা (Rocket attack) চালাল তালিবানরা। মঙ্গলবার প্রাসাদের বাগান চত্বরে ইদের প্রার্থনা চলার সময়ই ধেয়ে আসে রকেট। অন্তত তিনটি রকেট আছড়ে পড়েছে প্রাসাদের কাছে। নতুন করে আফগানিস্তান দখল করা শুরুর পরে এই প্রথম রকেট হামলা হল সেদেশে। যদিও এখনও পর্যন্ত তালিবানরা এই হামলার দায় স্বীকার করেনি। তবুও ওয়াকিবহাল মহলের মতে, এই হামলা তারাই করেছে। এখনও পর্যন্ত এই হামলায় কোনও হতাহতের খবর মেলেনি।

মঙ্গলবার ছিল ইদ উপলক্ষে ছুটির দিন। আর সেই সকালেই কানাফাটানো রকেটের শব্দে কেঁপে উঠল প্রেসিডেন্টের বাসভবন এলাকা ও পার্শ্ববর্তী অন্যান্য এলাকা। এর মধ্যে মার্কিন মিশনের দপ্তরের ভবনও রয়েছে। ইতিমধ্যেই রকেট হামলার একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা গিয়েছে আকাশে ছুটন্ত রকেটের মাটিতে আছড়ে পড়ার ভয়াবহ দৃশ্য ও বিকট শব্দ উপেক্ষা করে অসংখ্য মানুষ ইদের নামাজ পড়ছেন।

[আরও পড়ুন: ইদের আনন্দ বদলে গেল স্বজন হারানোর শোকে, ইরাকে ফিদায়েঁ হামলায় মৃত অন্তত ৩৫]

প্রসঙ্গত, সপ্তাহের শেষে কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতৃত্বের বৈঠকে কোনও রফাসূত্র মেলেনি। সেই সময়ই তালিবানরা স্পষ্ট হুমকি দিয়েছিল, অন্যবারের মতো ইদ উপলক্ষে সংঘর্ষ বিরতির রাস্তায় এবার আর হাঁটবে না তারা। সেই হুমকির পরই এবার এই রকেট হামলা। তালিবানদের এমন হামলার তীব্র নিন্দা করে আফগান প্রেসিডেন্ট বলেছেন, ‘‘তালিবানরা প্রমাণ করে দি‌ল শান্তি ফেরানোর কোনও ইচ্ছে ওদের নেই।’’

উল্লেখ্য, আফগানিস্তানে ক্রমশই চওড়া হচ্ছে তালিবানের থাবা। একের পর এক প্রদেশ দখল করছে তারা। কবজায় আনছে আন্তর্জাতিক সীমান্তে থাকা শহর ও সেনাঘাঁটি। শুধু পাক-আফগান বর্ডার পোস্টই নয়। তালিবানের নজর একাধিক আন্তর্জাতিক সীমান্তের বর্ডার পোস্ট। দাবি, ইতিমধ্যে আফগানিস্তানের সঙ্গে থাকা ইরান, উজবেকিস্তান, তাজিকিস্তানের সীমান্তের সামরিক ঘাঁটি দখল করে নিয়েছে তালিবানরা। যার জেরে ক্রমশ গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে কাবুলিওয়ালার দেশ। আরও একবার তালিবানি শাসনের অন্ধকারে তলিয়ে যাচ্ছে সে দেশের বাসিন্দারা।

[আরও পড়ুন: নজরে Taliban, আফগানিস্তান সীমান্তে সামরিক মহড়ার প্রস্তুতি রাশিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement