BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

লস্কর ও জইশের থেকে নজর ঘোরাতে পুরনো জঙ্গি সংগঠনগুলিকে সক্রিয় করছে পাকিস্তান!

Published by: Soumya Mukherjee |    Posted: January 22, 2021 6:38 pm|    Updated: January 22, 2021 6:38 pm

An Images

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লস্কর-ই-তইবা ও জইশ-ই-মহম্মদের জঙ্গি কার্যকলাপের কারণে মাঝে মাঝেই গোটা বিশ্বের কাছে অপদস্থ হতে হয় পাকিস্তানকে। এমনকী এর জেরে আন্তর্জাতিক আর্থিক দুর্নীতি নিয়ন্ত্রক সংস্থা এফএটিএফ (FATF)’র কুনজরেও পড়তে হয়েছে তাদের। এর থেকে বাঁচতে এবার নয়া পরিকল্পনা নিয়েছে ইসলামাবাদ। লস্কর ও জইশ জঙ্গিদের কার্যকলাপ থেকে নজর ঘোরাতে আল বদর, তেহরিক-উল-মুজাহিদিন ও গজনবী ফোর্সের মতন পুরনো জঙ্গি সংগঠনগুলিকে সক্রিয় করছে বলেই দাবি ভারতীয় গোয়েন্দাদের।

বৃহস্পতিবার জম্মুতে কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলির উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি বৈঠকে বসেছিলেন জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা। ওই বৈঠকে ভূস্বর্গের নিরাপত্তা পরিস্থিতি ও সন্ত্রাসবাদ দমনে নিরাপত্তা সংস্থাগুলি কী কী ব্যবস্থা নিয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় বলে জানা গিয়েছে। ওই বৈঠকেই ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি কাশ্মীরের উপ-রাজ্যপালকে পাকিস্তানের নতুন চক্রান্তের বিষয়ে অবহিত করেছে বলে সূত্রের খবর। ভারতীয় গোয়েন্দাদের দাবি, বর্তমানে এফএটিএফর ধূসর তালিকায় নাম রয়েছে পাকিস্তানের। জঙ্গিদের সবরকম মদত দেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণেরও ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক ওই সংস্থাটি। তারপর থেকেই চিন্তায় রয়েছে ইমরান খানের প্রশাসন।

[আরও পড়ুন: ট্রাম্পের পাশে দাঁড়িয়ে ছবিও তুললেন না স্ত্রী মেলানিয়া, আরও তীব্র হল ডিভোর্সের জল্পনা ]

আর তাই লস্কর ও জইশের মতো কুখ্যাত জঙ্গি সংগঠনের উপর থেকে বিশ্বের নজর সরাতে পুরনো কিছু সন্ত্রাসবাদী সংগঠনকে মদত ও উসকানি দিচ্ছে তারা। পাশাপাশি এফএটিএফের নজর থেকে বাঁচতে কিছুদিন আগে পাকিস্তানের সন্ত্রাসবাদ বিরোধী দপ্তর আন্তর্জাতিক জঙ্গির তকমা পাওয়া লস্কর প্রধান হাফিজ সইদ (Hafiz Saeed) ও মুম্বই হামলার মূলচক্রী জাকিউর রহমান লাকভি (Zaki-ur-Rehman Lakhvi) কে জেলেও পাঠায়। এভাবে তাদের সাজা দিলেও তলায় তলায় পুরনো জঙ্গি সংগঠনগুলির মদতে যুব সম্প্রদায়কে জেহাদি হতে উসকানি দিচ্ছে ইসলামাবাদ।

[আরও পড়ুন: WHO-এর করোনা ভ্যাকসিন প্রকল্পে যোগদান আমেরিকার, বড় পদক্ষেপ বিডেন প্রশাসনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement