BREAKING NEWS

২৩ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

WHO-এর করোনা ভ্যাকসিন প্রকল্পে যোগদান আমেরিকার, বড় পদক্ষেপ বিডেন প্রশাসনের

Published by: Monishankar Choudhury |    Posted: January 22, 2021 12:49 pm|    Updated: January 22, 2021 1:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে করোনা টিকা পৌঁছে দিতে তৎপর হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশেষ করে গরিব দেশগুলিতে টিকা পৌঁছে দিতে কোভ্যাক্স নামের প্রকল্প শুরু করছে আন্তর্জাতিক সংস্থাটি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নাকচ করে এবার সেই প্রকল্পে যোগ দিয়েছে আমেরিকাও। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের চিকিৎসা সংক্রান্ত বিষয়ের উপদেষ্টা অ্যান্টনি ফাউচি।

[আরও পড়ুন: হিন্দু মন্দির ধ্বংসের সময় কেন চুপ ছিল প্রশাসন? রাষ্ট্রসংঘের সভা থেকে পাকিস্তানকে তোপ ভারতের]

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এগজিকিউটিভ বোর্ডে ফাউচি বলেন, “আমেরিকা কোভ্যাক্স প্রকল্পে যোগ দেবে। সবাই যাতে করোনা টিকা পায় সেই বিষয় নিশ্চিত করতে ভ্যাকসিন সংক্রান্ত গবেষণা ও গন্তব্যে ভ্যাকসিন পৌঁছে দিতে সাহায্য করবে দেশ। WHO-এর সদস্য দেশ হিসেবেই থাকবে আমেরিকা।” প্রসঙ্গত, গত বছর করোনা মহামারী নিয়ে চিনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে হু থেকে বেরিয়ে আসে আমেরিকা। তবে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত সম্পূর্ণভাবে নাকচ করে ফের আন্তর্জাতিক মঞ্চে যোগ দিয়েছেন বিডেন।

এদিকে, শপথগ্রহণের পর এক মিনিটও সময় নষ্ট করেননি আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden)। ভারতীয় সময় বৃহস্পতিবার মাঝরাতেই ১৫টি অধ্যাদেশে (Ordinance) স্বাক্ষর করেন তিনি। রদ করলেন প্রাক্তন প্রেসিডেন্টের একাধিক সিদ্ধান্ত। এর মধ্যে রয়েছে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত। রদ হয় সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাও। প্রথমেই কোভিড পরিস্থিতি সামাল দিতে পদক্ষেপ করলেন বিডেন। অর্ডিন্যান্স জারি করে জানালেন, ফেডারেল অফিসে মাস্ক পরা বাধ্যতামূলক। ট্রাম্পের আমলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকা। এবার সেই সিদ্ধান্ত বাতিল করার প্রক্রিয়া শুরু হল বিডেনের আমলে। একইভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে (Paris Agreement on Climate) ফিরতে চাইছে আমেরিকা। সেই প্রক্রিয়া এদিন ভারতীয় সময় বৃহস্পতিবার মাঝরাত থেকে শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: আমেরিকার সঙ্গে সামরিক মহড়ায় শক্তিপ্রদর্শন ভারতীয় সাবমেরিন বিধ্বংসী বিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement