২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মামলার দ্রুত নিষ্পত্তির চেষ্টা! ফের কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাকসেস দিতে চাইছে পাকিস্তান

Published by: Soumya Mukherjee |    Posted: January 29, 2021 11:32 am|    Updated: January 29, 2021 11:32 am

Pakistan says India should avail its offer for consular access to Kulbhushan Jadhav| Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয়বারের জন্য কুলভূষণ যাদবের কনস্যুলার অ্যাকসেস নিয়ে এই মামলার দ্রুত নিষ্পত্তিতে সাহায্য করুক ভারত। বৃহস্পতিবার এই বার্তাই দেওয়া হল পাকিস্তানের তরফে। আন্তর্জাতিক ন্যায় আদালতের (ICJ)-এর নির্দেশ মেনে ইসলামাবাদ হাই কোর্টে চলা এই সংক্রান্ত মামলার ক্ষেত্রে যাতে নয়াদিল্লি সহযোগিতা করে সেই আহ্বানও জানানো হয়।

বৃহস্পতিবার ইসলামাবাদে সাপ্তাহিক সাংবাদিক বৈঠকের সময় এই বিষয়টি উত্থাপন করেন পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী (Zahid Hafeez Chaudhri)। এপ্রসঙ্গে বলেন, ‘ভারতের কাছে আমরা এবিষয়ে এগিয়ে আসার আহ্বান জানাব। তৃতীয়বারের জন্য কনস্যুলার অ্যাকসেস (consular access) নিয়ে ইসলামাবাদ হাই কোর্টে চলা এই সংক্রান্ত মামলার নিষ্পত্তির বিষয়ে সাহায্য করার আবেদন করব। এর আগেও দুবার প্রাক্তন ওই ভারতীয় নৌ সেনা আধিকারিককে কনস্যুলার অ্যাকসেস দিয়েছিল পাকিস্তান। আসলে আন্তর্জাতিক ন্যায় আদালতের নির্দেশ মেনে আইনি পথে এই মামলার নিষ্পত্তি চাই আমরা। তাই ভারত সরকারকেও এই বিষয়ে এগিয়ে এসে পাকিস্তানের আদালতে চলা মামলায় সহযোগিতা করার আহ্বান জানাব।’

[আরও পড়ুন: ‘ভারতের ভ্যাকসিন তৈরির ক্ষমতা গোটা বিশ্বের সম্পদ’, প্রশংসা রাষ্ট্রসংঘের মহাসচিবের]

পাকিস্তানের পক্ষ থেকে এই ধরনের প্রস্তাব আসলে প্রহসনের নমুনা বলেই অভিযোগ ভারতের। নয়াদিল্লির দাবি, ইসলামাবাদে মুখে এই ধরনের কথা বললেও কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav) -কে মুক্তি দেওয়ার বিষয়ে কোনও সদিচ্ছাই দেখাচ্ছে না। উলটে ভারতীয় আইনজীবীকে এই মামলা লড়তে না দিয়ে বিচারের নামে নাটক করার চেষ্টা করছে। সত্যিই যদি এই বিষয়ে তাদের মনোভাব ভাল হত তাহলে কোনও শর্ত ছাড়াই কনস্যুলার অ্যাকসেস দেওয়া হত কুলভষণ যাদবকে। ঠিক যেমনটা নির্দেশ দেওয়া হয়েছিল আন্তর্জাতিক ন্যায় আদালতের তরফে। যা কোনও মতেই করছে না পাকিস্তান। এর ফলে এবিষয়ে তাদের আর কেউই বিশ্বাস করছে না।

[আরও পড়ুন: ড্যানিয়েল পার্লের হত্যাকারী ওমর শেখকে মুক্তি দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে