BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এখনও সন্ত্রাসবাদীদের ‘নিরাপদ আশ্রয়দাতা’ পাকিস্তান, মার্কিন রিপোর্টে অস্বস্তিতে ইমরান প্রশাসন

Published by: Subhajit Mandal |    Posted: June 25, 2020 10:54 am|    Updated: June 25, 2020 10:54 am

Pakistan still safe haven for terrorists, Says US Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয়দাতা পাকিস্তান। পাক ভূখণ্ড এখনও সন্ত্রাসীদের স্বর্গরাজ্য। সরকারের মদতেই লস্কর, জইশের মতো সংগঠনের এত বাড়বাড়ন্ত। কার্যত এই ভাষাতেই ইমরান খান (Imran Khan) প্রশাসনকে বিঁধল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসে স্বরাষ্ট্র মন্ত্রকের পেশ করা সন্ত্রাসবাদ নিয়ে এই রিপোর্ট ইমরান প্রশাসনের মাথাব্যাথা বাড়ানোর জন্য যথেষ্ট। আমেরিকা (USA) বলছে, বারবার বলা সত্বেও ২০১৯ সালে পাকিস্তান সন্ত্রাস রুখতে যে পদক্ষেপ করেছে, তা যথেষ্ট নয়। ফলে এখনও পাকিস্তানকেই নিজেদের জন্য ‘নিরাপদ স্থান’ বলে মনে করে সন্ত্রাসবাদীরা।

terrorist,ISI
ফাইল ফটো

সন্ত্রাসবাদ নিয়ে মার্কিন কংগ্রেসে পেশ হওয়া রিপোর্টে বলা হয়েছে, গত একবছর ধরে বারবার বলা সত্বেও বড় ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে এপর্যন্ত কোনও ইতিবাচক পদক্ষেপ করেনি ইমরান প্রশাসন। যা পদক্ষেপ করা হয়েছে, তা নেহাতই নগণ্য। এমনকী, গত বছর ফেব্রুয়ারিতে পুলয়ামায় ভারতীয় সেনা কনভয়ে জইশ-ই-মহম্মদের (Jaish-e-Mohammed) হামলার পরও শিক্ষা নেয়নি পাকিস্তান। সন্ত্রাস দমনে পাক সরকারের এই গড়িমসির জেরেই পাকিস্তানকে অর্থসাহায্য বন্ধের সিদ্ধান্ত বহাল রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে উল্লেখ্য, ২০১৮ সালে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগেই পাকিস্তানের অর্থসাহায্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। বলা হয়েছিল, পাকিস্তান (Pakistan) সন্ত্রাস দমনে কড়া পদক্ষেপ করলে, ফের অর্থ দিয়ে সাহায্য করা শুরু করবে আমেরিকা। কিন্ত গত এক বছরে পাকিস্তান যে পদক্ষেপ করেছে তা যথেষ্ট নয় বলেই মনে করছে মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন: নিয়মভঙ্গের অভিযোগ, আমেরিকায় ভারতের বিশেষ বিমান চলাচলে বিধিনিষেধ ট্রাম্পের]

এদিকে, এখনও পাকিস্তানকে ‘ধূসর তালিকা’তেই রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সন্ত্রাসবিরোধী আর্থিক সংস্থা এফএটিএফ (FATF)। ধূসর তালিকা থেকে বেরনোর জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানকে মোট ২৭টি পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিল এফএটিএফ। কিন্তু তার অনেকগুলিই করে উঠতে পারেনি ইমরান প্রশাসন। ফলে বুধবার এফএটিএফের প্লেনারিতে ফের পাকিস্তানকে ‘ধূসর’ তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে সন্ত্রাসবিরোধী আর্থিক সংস্থার তরফে কোনও আর্থিক সহায়তা দেওয়া হবে না ইমরান প্রশাসনকে। অর্থাৎ, সন্ত্রাস দমনে ব্যর্থ হওয়ায় আর্থিকভাবে জোড়া ধাক্কা খেতে হল পাকিস্তানকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে