৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানিস্তানে বোমা বিস্ফোরণ, খতম পাকিস্তানের জঙ্গি সংগঠনের প্রধান

Published by: Soumya Mukherjee |    Posted: January 29, 2021 4:57 pm|    Updated: January 29, 2021 4:57 pm

Pakistan terror outfit head Mangal Bagh killed in Afghanistan| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাস্তার ধারে পড়ে থাকা বোমা বিস্ফোরণের ফলে খতম হল পাকিস্তানের কুখ্যাত জঙ্গি সংগঠন লস্কর-ই-ইসলামের প্রধান মঙ্গল বাগ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের পূর্বপ্রান্তে অবস্থিত নানগরহর প্রদেশের আচিন জেলার ভান্ডারি এলাকায়। মঙ্গল বাগের পাশাপাশি এই বিস্ফোরণের ফলে তার আরও দুই সঙ্গীও নিহত হয়েছে বলে খবর।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার লস্কর-ই-ইসলাম (Lashkar-e-Islam) জঙ্গি সংগঠনের প্রধান মঙ্গল বাগ ও তার দুই সঙ্গী একটি গাড়িতে করে যাচ্ছিল। আচমকা নানগরহর প্রদেশের আচিন জেলার বান্দার ডারা এলাকায় রাস্তার ধারে থাকা একটি বোমা ফেটে যায়। এর ফলে মঙ্গল বাগ-সহ তিন জঙ্গি খতম হয়েছে। তেহেরিক-ই-তালিবান (Tehrik-e-Taliban) জঙ্গিদের ঘনিষ্ঠ মঙ্গল বাগের মৃত্যু নিয়ে এর আগেও গুজব ছড়িয়েছে। তাই প্রথমে বিষয়টি বিশ্বাস করতে চাননি আফগানিস্তানের প্রশাসনিক আধিকারিকরা। পরে বিষয়টি সত্যি বলে টুইট করে জানান নানগরহর প্রদেশের গর্ভনর জিয়াউলহাক আমারখিল।

[আরও পড়ুন: আদালত অবমাননার অভিযোগ, নেপালের ‘কেয়ারটেকার’ প্রধানমন্ত্রী ওলিকে সমন সুপ্রিম কোর্টের ]

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ২০০৬ সালে লস্কর-ই-ইসলাম নামে ওই জঙ্গি সংগঠনটি তৈরি করেছিল মঙ্গল বাগ। তারপর থেকে পূর্ব আফগানিস্তানের নানগরহর (Nangarhar) প্রদেশ ও পশ্চিম পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায় দেওবান্দী কট্টর ইসলামিক চিন্তাধারার প্রচার শুরু করে সে। পরে জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য মাদক পাচার, চোরাচালান, অপহরণ, ন্যাটোর কনভয়ে হামলা ও আফগানিস্তান এবং পাকিস্তানের ব্যবসায়ীদের কাছ থেকে তোলা আদায় করত। ওই এলাকায় মঙ্গল বাগের তাণ্ডব এতটাই বেড়ে উঠেছিল যে তার মাথার মূল্য ৩০ লক্ষ মার্কিন ডলার ধার্য করেছিল আমেরিকার স্বরাষ্ট্র দপ্তর।

[আরও পড়ুন: ড্যানিয়েল পার্লের হত্যাকারীকে মুক্তি দেওয়ায় পাকিস্তানকে তুলোধোনা আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে