১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ড্যানিয়েল পার্লের হত্যাকারীকে মুক্তি দেওয়ায় পাকিস্তানকে তুলোধোনা আমেরিকার

Published by: Biswadip Dey |    Posted: January 29, 2021 3:31 pm|    Updated: January 29, 2021 4:07 pm

US ‘outraged’ over Pakistan SC acquitting Daniel Pearl’s killers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্লকে (Daniel Pearl) অপহরণ ও হত্যায় মূল অভিযুক্ত পাক জঙ্গি ওমর সঈদ শেখকে (Omar Sheikh) ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে পাকিস্তানের (Pakistan) সুপ্রিম কোর্ট (Supreme Court)। পাক শীর্ষ আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে আমেরিকা। বিডেন প্রশাসনের বক্তব্য, এই রায় যাঁরা সন্ত্রাসবাদের শিকার হয়েছেন, তাঁদের সকলের জন্য অবমাননাকর।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এক সাংবাদিক সম্মেলনে ওমর সঈদ শেখের মুক্তি নিয়ে বলতে গিয়ে জানান, ”২০০২ সালের ঘটনায় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ড্যানিয়েল পার্লের অপহরণ ও নির্মম হত্যার ঘটনায় শিউরে উঠেছিল গোটা বিশ্ব। ঘটনার সঙ্গে জড়িতদের মুক্তির রায় দিয়েছে পাকিস্তান সুপ্রিম কোর্ট। এই সিদ্ধান্তে আমেরিকা ক্ষুব্ধ।” আমেরিকা পরিষ্কার জানিয়েছে, একদিকে পার্লের পরিবারকে ন্যায় পাইয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ তারা। অন্যদিকে যে কোনও ঘৃণ্য অপরাধে অভিযুক্ত জঙ্গিদের শাস্তি দিতে চায় মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন: মামলার দ্রুত নিষ্পত্তির চেষ্টা! ফের কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাকসেস দিতে চাইছে পাকিস্তান]

২০০২ সালে পাকিস্তানে এসেছিলেন ব্রিটিশ সাংবাদিক ড্যানিয়েল পার্ল। আইএসআই ও আল কায়দার মধ্যে সম্পর্ক নিয়ে তদন্ত করছিলেন তিনি। এরপরই তাঁকে অপহরণ করে ওমর।  মাথা কেটে তাঁকে নৃশংসভাবে খুন করে সে। এর আগে ১৯৯৪ সালে চারজন বিদেশি পর্যটককে অপহরণ করে ওমর। তখন সে কাশ্মীরে ছিল। বিচারে সাজা হয় তার। গাজিয়াবাদ-সহ দেশের বিভিন্ন জেলে থাকতে হয়েছে তাকে। পরে ১৯৯৯ সালে কান্দাহার বিমান অপহরণের সময় তাকে ছেড়ে দিতে বাধ্য হয় নয়াদিল্লি। ওমর শেখকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। পরে তার প্রাণভিক্ষার আরজি মেনে সাজা কমিয়ে সাত বছর করা হয়। কিছুদিন আগে তাকে ছেড়ে দেওয়ার রায় দিয়েছিল সিন্ধের আদালত। সেই রায়ই বহাল রেখেছে পাক সুপ্রিম কোর্টও।

[আরও পড়ুন: ‘ভারতের ভ্যাকসিন তৈরির ক্ষমতা গোটা বিশ্বের সম্পদ’, প্রশংসা রাষ্ট্রসংঘের মহাসচিবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে