১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সমঝোতার ইঙ্গিত! স্বাধীনতা দিবসে ৩০ ভারতীয় বন্দিকে মুক্তি দিল পাকিস্তান

Published by: Bishakha Pal |    Posted: August 13, 2018 3:32 pm|    Updated: August 13, 2018 6:15 pm

Pakistan to release 30 Indian prisoners on Independence Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবস উপলক্ষে ৩০ জন ভারতীয় বন্দিকে ছাড়বে পাকিস্তান। সরকারি সূত্রে এই খবর জানানো হয়েছে। মঙ্গলবার পাকিস্তানের স্বাধীনতা দিবস। সেইদিন ভারতের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রমাণস্বরূপ ওই ৩০ জনকে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ইতিমধ্যেই তাঁদের ভারতের হাতে চুলে দেওয়া হয়েছে।

পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফইসল জানিয়েছেন, মানবিকতার খাতিরে মুক্তি দেওয়া হচ্ছে বন্দিদের। তিনি এও জানিয়েছেন, সীমান্ত টপকে যাওয়ার জন্য বহু মৎসজীবীকে আটক করা হয়। বন্দিদের ৩০ জনের মধ্যে ২৭ জনই মৎসজীবী। তাদেরও মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছেন তিনি।

মর্মান্তিক! নয়ানজুলিতে গাড়ি উলটে মৃত একই পরিবারের সাত শিশু ]

১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস। এই দিনটিতে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে এই পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। ফইসল জানিয়েছেন, ভারতের তরফ থেকেও একই পদক্ষেপ আশা করেন তাঁরা। বর্তমানে পাকিস্তানের জেলে প্রায় ৪৭০ জন ভারতীয় বন্দি রয়েছেন। তার মধ্যে ৪১৮ জনই মৎসজীবী। জুলাইয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট পেশ করা হয়। সেখানে এই পরিসংখ্যানের কথা জানায় পাকিস্তান।

জানা গিয়েছে, ওই ৩০ জন বন্দিকে ইতিমধ্যেই করাচির মালির জেল থেকে কান্ট রেল স্টেশনে নিয়ে আসা হয়েছে। এরপর তাঁদের লাহোরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ওয়াঘা সীমান্তে ভারতের হাতে তুলে দেওয়া হয় ওই বন্দিদের।

স্বাধীনতা দিবসে লালকেল্লা মাতাবে বাংলার আদিবাসীদের হাতপাখা ]

স্বাধীনতা দিবসের সময় ভারত ও পাকিস্তানের মধ্যে বন্দিমুক্তির ঘটনা বহুদিন ধরেই প্রচলিত রয়েছে। দুই দেশ থেকেই এই সময় কিছু বন্দিকে মুক্তি দেওয়া হয়। তাঁদের মধ্যে বেশিরভাগই মৎসজীবী। আরব সাগরে ভারত ও পাকিস্তানের মধ্যে জলসীমার কোনও নির্দিষ্ট রেখা নেই। ফলে অনেকসময়ই মৎসজীবীরা সেই জলসীমা পার করে ফেলে। ফলে দুই দেশই তাদের গ্রেপ্তার করে। তাঁদের বিরুদ্ধে কোনও গুরুতর অপরাধ না থাকায় কোনও সময় বন্দিদের মুক্তি দিতে হলে প্রথম ওঠে মৎসজীবীদের নাম।

স্বাধীনতা দিবসের সময় পাকিস্তান থেকেই যে শুধু বন্দিদের মুক্তি দেওয়া হয়, তা নয়। ভারতও অনেক পাকিস্তানি বন্দিদের মুক্তি দেয়। তবে এবছর এখনও ভারতর সরকারের তরফে এই প্রসঙ্গে কোনও কথা জানানো হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে