৭ ফাল্গুন  ১৪২৬  বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে ফিরছেন অভিনন্দন বর্তমান। আগামিকালই তাঁকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। নতিস্বীকার করে পাক সংসদে জানালেন প্রধানমন্ত্রী ইমরান খান। পাক সংসদে তিনি জানিয়ে দিয়েছেন আগামিকালই ভারতে ফেরানো হবে অভিনন্দনকে। কূটনৈতিক লড়াইয়ে পাকিস্তানের এই পদক্ষেপকে ভারতের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। ইমরান খান জানিয়েছেন, শান্তি প্রক্রিয়া শুরু করার জন্য ভারতীয় পাইলটকে ছাড়া হবে। ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও এই খবর জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, খুব শীঘ্রই দেশে ফিরবেন উইং কম্যান্ডার। সূত্রের খবর, আগামিকাল ওয়াঘা সীমান্ত দিয়ে দেশে ফেরানো হবে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান।

[‘এক হয়ে লড়ব, ঐক্যবদ্ধ হয়ে জিতব’, দলীয় কর্মীদের বার্তা মোদির]

এদিন সকালেই অভিনন্দনকে ছাড়ার জন্য শর্ত আরোপ করেছিল পাকিস্তান। পাক বিদেশমন্ত্রক জানায়, ভারতীয় উইং কম্যান্ডারকে ফিরিয়ে দেওয়া হবে। তবে, সেটা একমাত্র সীমান্তে উত্তেজনা কমলেই। দু’দেশের মধ্যে যে যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা প্রশমিত হওয়ার পরই ফিরিয়ে দেওয়া হবে অভিনন্দনকে। পাকিস্তানের শর্ত ছিল, শান্তি ফেরাতে ভারতকেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। কিন্তু, ভারত সাফ জানিয়ে দেয় অভিনন্দনকে ফেরানো নিয়ে কোনও আপসের পথে হাঁটবে না ভারত।

[যুদ্ধ আসন্ন! তিন বাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী]

পাকিস্তানের এই প্রস্তাবের পর নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, অভিনন্দনকে না ফেরানো পর্যন্ত কোনওরকম আলোচনা নয়। পাকিস্তানের কোনও শর্তই মানা হবে না। আন্তর্জাতিক মহলে পাকিস্তান মিথ্যাচার করেছে বলেও জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রক সূত্রের খবর, অভিনন্দনকে ঢাল করে পাকিস্তান কান্দাহার বিমান অপহরণের মতো পরিস্থিতির সৃষ্টি করার চেষ্টা করছে। যদি, পাকিস্তান মনে করে অভিনন্দনকে ঢাল হিসেবে ব্যবহার করা যাবে তাহলে তারা ভুল ভাবছে। তাছাড়া জেনেভা চুক্তির শর্ত অনুযায়ী অভিনন্দনকে ভারতে ফেরাতে বাধ্য পাকিস্তান। আন্তর্জাতিক মহল থেকেও চাপ সৃষ্টি করা হচ্ছিল পাকিস্তানের উপর। তাই শেষ পর্যন্ত নতিস্বীকার করতে বাধ্য হল ইমরান প্রশাসন। ভারতের এই কড়া পদক্ষেপের সামনে মাথা নোয়াতে হল পাকিস্তানকে। বিনা শর্তেই অভিনন্দনকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান।

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং