২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

লাগামছাড়া সন্ত্রাসবাদীরা, FATF-এর ধূসর তালিকা থেকে মুক্তি পেল না পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: June 26, 2021 10:00 am|    Updated: June 26, 2021 10:00 am

Pakistan to remain on FATF grey list | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা মোটেও ভাল যাচ্ছে না ইমরান খানের (Imran Khan)। একদিকে সন্ত্রাসবাদ ইস্যুতে আন্তর্জাতিক চাপ, অন্যদিকে অর্থনৈতিক মন্দার মার। গোদের উপর বিষফোঁড়ার মতো বিরোধীদের লাগাতার হট্টগোল। সবমিলিয়ে দিশেহারা অবস্থা প্রাক্তন পাক অধিনায়কের। এহেন পরিস্থিতিতে পাকিস্তানকে ফের ধূসর তালিকাতেই রাখল সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ জোগানের উপর নজরদারি চালানো সংগঠন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)।

[আরও পড়ুন: ধর্মীয় স্লোগান তুলে জার্মানিতে পথচারীদের উপর হামলা জেহাদির, মৃত ৩]

শুক্রবার এফএটিএফ স্পষ্ট জানিয়েছে যে রাষ্ট্রসংঘের ঘোষিত জঙ্গি হাফিজ সইদ, মাসুদ আজহারের মতো কুখ্যাত সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার ফলে ধূসর তালিকাতেই থাকতে হচ্ছে পাকিস্তানকে। যদিও প্যারিস স্থিত সংস্থাটি জানিয়েছে যে জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে সামান্য কিছু পদক্ষেপ করেছে ইসলামাবাদ। তবে সেই ব্যবস্থা যে পর্যাপ্ত নয় তা স্পষ্ট। ভারচুয়াল বৈঠকে এফএটিএফ-এর সভাপতি মার্কাস প্লেয়ার জানিয়েছেন, ২০১৮ সালে সন্ত্রাসদমনে যে ২৭টি শর্তপূরণ করতে বলা হয়েছিল পাকিস্তানকে (Pakistan), তার মধ্যে ২৬টি পূরণ করছে পাকিস্তান। একটি এখনও বাকি রয়েছে। আর সেই শর্ত হল, জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদ, সংগঠনের কমান্ডার জাকিউর রহমান লকভি এবং জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের মতো কুখ্যাত জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। কিন্তু এত বছরেও তা করে উঠতে পারেনি পাকিস্তান। তাই ধূসর তালিকাতেই থাকতে হবে তাদের।

উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাসে ধূসর তালিকাভুক্ত করা হয় ইমরান খানের দেশকে। সেই সঙ্গে তাদের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের মধ্যে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়া ও আর্থিক দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হতে অ্যাকশন প্ল্যানগুলি মেনে চলতে। পরে করোনা পরিস্থিতিতে এই ডেডলাইন পরে আরও বাড়িয়ে দেওয়া হয়। তারপর থেকেই ইমরান প্রশাসন মরিয়া হয়ে চেষ্টা করেছে ওই তালিকার ছায়া থেকে বেরিয়ে আসার। কিন্তু প্যারিস স্থিত FATF-এর একের পর এক বৈঠকের পরও কাটেনি বিপদ। ধূসর তালিকা থেকে আর বেরনো হয়নি ইসলামাবাদের। এই পরিস্থিতি এবারের বৈঠককে ঘিরে ক্রমশ আশা জেগেছিল। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল আন্তর্জাতিক সংস্থাটি।

[আরও পড়ুন: সন্ত্রাস দমনে বড়সড় সাফল্য পেল আফগান ফৌজ, আত্মসমর্পণ ১৩০ তালিবান জঙ্গির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে