২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আলিঙ্গন, চুম্বন, বিবাহিতদের ঘনিষ্ঠ দৃশ্যে কাঁচি! টিভি শো নিয়ে নয়া ফতোয়া পাকিস্তানে

Published by: Biswadip Dey |    Posted: October 23, 2021 6:17 pm|    Updated: October 23, 2021 6:17 pm

Pakistani TV channels censored from airing hug scenes। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) ছোটপর্দায় জারি হল নয়া ফতোয়া। এবার থেকে সেদেশের টেলিভিশনে (Pakistani TV channel) চুম্বন তো বটেই, নিষিদ্ধ হল আলিঙ্গনের দৃশ্যও। পাকিস্তানের টেলিভিশনের সম্প্রচার নিয়ন্ত্রক সংগঠন ‘পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথোরিটি’ তথা পেমরা এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

কী বলা হয়েছে সেই বিজ্ঞপ্তিতে? পেমরা জানিয়েছে, ”সমাজের এক বড় অংশের দাবি, এই নাটকগুলিতে পাকিস্তানি সমাজের সঠিক ছবি ফুটে উঠছে না। সেইদিক বিচার করে এবার অশোভন পোশাক, শয্যাদৃশ্য, আলিঙ্গন, চুম্বন, সংবেদনশীল/ বিতর্কিত প্লট ও অপ্রয়োজনীয় দৃশ্য যা অত্যন্ত অস্বস্তিকর সেগুলি থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হচ্ছে।” তাদের দাবি, ‘পাকিস্তানি সংস্কৃতি’র পরিপন্থী হওয়াতেই এগুলি বাদ রাখাতে বলা হচ্ছে।

[আরও পড়ুন: আফগানভূম থেকে পাকিস্তানে জঙ্গি হামলা নয়, ইসলামাবাদকে কথা দিল ‘বন্ধু’ তালিবান]

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আলিঙ্গন, সাহসী পোশাক, শয্যাদৃশ্য কিংবা বিবাহ বহির্ভূত দৃশ্য এবং বিবাহিত যুগলদের মধ্যে ঘনিষ্ঠতার বিষয় ইসলামী শিক্ষা ও পাকিস্তানের সংস্কৃতির পরিপন্থী। পেমরার পক্ষ থেকে সমস্ত টিভি চ্যানেলকে বলা হয়েছে, এবার থেকে কোনও নাটকের সম্প্রচারের আগে তা ইন-হাউস মনিটরিং কমিটিকে দিয়ে যেন পর্যালোচনা করিয়ে নেওয়া হয়।

প্রসঙ্গত, এর আগে ইরানেও ছোটপর্দার অনুষ্ঠানে ফতোয়া জারি করা হয়েছে। সেই অদ্ভুত ফতোয়ায় পরিষ্কার জানানো হয়েছে বেশ কিছু দৃশ্য দেখানো যাবে না টেলিভিশনের অনুষ্ঠানে। তার মধ্যে উল্লেখযোগ্য মেয়েদের পিজ্জা (Pizza) কিংবা স্যান্ডউইচ খাওয়া, পুরুষদের খাবার পরিবেশন-সহ একাধিক দৃশ্য। এছাড়া মহিলাদের লাল রঙের পানীয় সেবনের দৃশ্যও বাদ পড়ছে সেন্সরের কাঁচিতে। এরই পাশাপাশি ফতোয়ায় জানিয়ে দেওয়া হয়েছে রের মধ্যে পুরুষ-মহিলা চরিত্রকে খুব ঘনিষ্ঠ অবস্থা দেখানো যাবে না। ইরানের পরে এবার সেই একই পথে হাঁটল পাকিস্তানও।

[আরও পড়ুন: উইঘুর নির্যাতনে সরব বিশ্ব, এবার চিনের বিরুদ্ধে পদক্ষেপ ৪৩টি দেশের]

স্বাভাবিক ভাবেই এমন ফতোয়ায় শুরু হয়েছে প্রতিবাদও। পাকিস্তানের মানবাধিকার কর্মী রিমা ওমের কটাক্ষ করে জানিয়েছেন, ”আমাদের সংস্কৃতিতে বিবাহিত যুগলের ঘনিষ্ঠতা নাকি বেমানান। আসলে আমাদের সংস্কৃতি হল নিয়ন্ত্রণ, নির্যাতন, হিংসা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে