BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ড্যানিয়েল পার্লের হত্যাকারীদের মুক্তি দিল পাকিস্তান, বিচার চেয়ে আদালতে পরিবার  

Published by: Monishankar Choudhury |    Posted: May 4, 2020 9:13 am|    Updated: May 4, 2020 9:13 am

Parents of murdered journalist Daniel Pearl launch appeal in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সাংবাদিক ড‌্যানিয়েল পার্লের হত‌্যাকারীদের মুক্তি দেওয়ায় পাকিস্তানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তাঁর বাবা-মা। গত মাসে ড‌্যানিয়েলের চার খুনিকে জেল থেকে ছেড়ে দিয়েছে পাকিস্তান। তাদের অবিলম্বে ফের কারাদণ্ড দেওয়া হোক, এই মর্মে পাকিস্তানের সুপ্রিম কোর্টের কাছে আরজি জানিয়েছেন ড‌্যানিয়েলের বাবা-মায়ের তরফে পাক আইনজীবী ফয়জল সিদ্দিকি।

ড‌্যানিয়েলের বাবা জুডেয়া পার্ল টুইটারে একটি ভিডিও বার্তায় বলেন, “আমরা বিচারের জন‌্য সব সময় দাঁড়িয়ে আছি, লড়ছি। শুধুমাত্র আমাদের প্রয়াত সন্তানের জন‌্য লড়ছি না, পাকিস্তানে আমাদের যে সব প্রিয় বন্ধু আছেন তাঁরা যাতে হিংসা ও সন্ত্রাসমুক্ত সমাজে বাঁচতে পারেন তাঁদের কথা ভেবে এই আবেদন করছি।” গত এপ্রিল মাসে ড্যানিয়েল হত্যার মূল কাণ্ডারির মৃত্যুদণ্ড রদ করে দেয় করাচির একটি আদালত। পাশাপাশি, হত্যায় জড়িত আরও তিন অভিযুক্তকে বেকসুর খালাস দেওয়া হয়। উল্লেখ্য, ৯/১১ হামলার মূলচক্রী খালিদ শেখ মহম্মদের দাবি, সে নিজের হাতে ডানিয়েলের গলা কেটেছে। বর্তমানে গুয়ানতানামো বে-তে মার্কিন বন্দিশিবিরে রয়েছে মহম্মদ।          

২০০২ সালের জানুয়ারিতে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড‌্যানিয়েল পার্ল (৩৮) করাচিতে জঙ্গি কার্যকলাপ নিয়ে তদন্ত করতে গিয়ে জঙ্গিদের হাতে অপহৃত হন। এই ঘটনার কয়েক সপ্তাহ পর তাঁর মুণ্ডচ্ছেদ করে জঙ্গিরা। ড‌্যানিয়েল হত‌্যাকাণ্ডের মূল চক্রী হিসাবে পাক বংশোদ্ভূত ব্রিটিশ জঙ্গি আহমেদ ওমর সইদ শেখকে মৃত্যুদণ্ড ও তার তিন সঙ্গীকে আজীবন কারাদণ্ডের সাজা দেয় করাচির হাই কোর্ট। কিন্তু গত মাসে হঠাৎই এই চার জঙ্গিকে ড‌্যানিয়েল হত‌্যা মামলায় উপযুক্ত প্রমাণের অভাবে খালাস করে দেয় হাই কোর্ট। যদিও পাক কর্তৃপক্ষের দাবি, চারজনকে আপাতত আরও তিন মাস আটক করে রাখা হবে। ড‌্যানিয়েল খুনিদের এভাবে খালাস করে দেওয়ার অভিযোগ তুলে পাকিস্তানের উপর বেজায় চটেছে আমেরিকা। দক্ষিণ এশিয়ার মার্কিন কূটনীতিক পাকিস্তানের এই সিদ্ধান্তের প্রসঙ্গে বলেন, “এই ঘটনা সর্বত্র সন্ত্রাসবাদের শিকার হওয়ার ব‌্যক্তিদের অপমান করল।”

[আরও পড়ুন: বাদ সাধল হোয়াইট হাউস, করোনা নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষী দেবেন না ফাউচি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে