২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার পঞ্চাশোর্ধ্বদের জন্য নয়া পরিকল্পনা ব্রিটেনে, দেওয়া হবে করোনা টিকার তৃতীয় ডোজ

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2021 1:14 pm|    Updated: May 5, 2021 1:50 pm

People aged over 50 in Britain to be offered 3rd COVID vaccine shot in autumn | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫০ বছরের ঊর্ধ্বে সকলকে করোনা (Coronavirus) টিকার (COVID vaccine) তৃতীয় ডোজ দিতে চায় ব্রিটেন (Britain)। আগামী ক্রিসমাস অর্থাৎ ডিসেম্বরের মধ্যেই করোনা সংক্রমণের থাবা থেকে বাঁচতে এই পদক্ষেপ করতে চায় প্রশাসন। বিখ্যাত ‘টাইমস’ সংবাদপত্রের এক প্রতিবেদনের দাবি তেমনটাই। ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল অফিসার ক্রিস হুইট্টি তেমনটাই জানিয়েছেন ওই সংবাদমাধ্যমকে।

এই বছরের মধ্যেই মারণ ভাইরাসের হাত থেকে অব্যাহতি পেতে মরিয়া ব্রিটেন। আর এজন্য দু’টি উপায়ের কথা ভাবা হয়েছে। এক, করোনার নয়া স্ট্রেনগুলির মোকাবিলা করার জন্য বিশেষ ভাবে তৈরি টিকা। দুই, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্না, তিন ধরনের টিকার ক্ষেত্রেই তৃতীয় ডোজ দেওয়া। তবে আপাতত তা দেওয়া হবে পঞ্চাশোর্ধ্বদেরই।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা, এপ্রিলে কাজ হারিয়েছেন ৭০ লক্ষেরও বেশি ভারতীয়]

ব্রিটিশ সরকার মঙ্গলবার যে তথ্য দিয়েছে, তা থেকে জানা যাচ্ছে, আপাতত ৩ কোটি ৪৬ লক্ষেরও বেশি মানুষ টিকার অন্তত একটি ডোজ পেয়ে গিয়েছেন। এঁদের মধ্যে অনেকেরই দু’টি ডোজ নেওয়া সম্পূর্ণ। এদিকে এই মুহূর্তে সেদেশে ৮ ধরনের কোভিড টিকার ৫১ কোটি ডোজ নিয়ে পরীক্ষা চলছে।

গত সপ্তাহে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছিলেন, ফাইজারের আরও ৬ কোটি ডোজ কিনবেন তাঁরা। সব মিলিয়ে এই সংস্থার ১০ কোটি টিকার বরাত দিয়েছে ব্রিটেন। প্রসঙ্গত, গত বছরের একেবারে শেষে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে ব্রিটেনে। তারপর থেকেই লকডাউনের রাস্তায় হাঁটতে হয়েছিল তাদের। তবে মার্চের তৃতীয় সপ্তাহ থেকেই একটু একটু করে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। অনেক নিষেধাজ্ঞাই তুলে নেওয়া হয়েছে।

তবে সার্বিক ভাবে এখনও বহু নিষেধাজ্ঞাই রয়েছে। ধীরে ধীরে পরিস্থিতি দেখে সেগুলি তো‌লা হবে বলে জান‌িয়েছে সেদেশের প্রশাসন। যদিও সেদেশের এক অংশের জনতা প্রতিবাদ শুরু করেছে লকডাউনের বিরুদ্ধে। আন্দোলন করতে রাজপথেও নেমেছে তারা। কিন্তু তাতেও সিদ্ধান্ত বদল করতে রাজি হয়নি প্রশাসন।

[আরও পড়ুন: প্রয়াত জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল জগমোহন, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে