BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবশেষে মিলল গালওয়ান সংঘর্ষে চিনা জওয়ানদের মৃত্যুর প্রমাণ! ভাইরাল ছবি ঘিরে জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: August 29, 2020 8:52 am|    Updated: August 29, 2020 8:52 am

Picture of Chinese soldier's grave Killed in Galwan Valley goes viral

১৫ জুনের সংঘর্ষ নিয়ে মিথ্যে বলেছে চিন, প্রমাণ মিলল ছবিটিতে।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সংঘর্ষের ইতিহাসে অন্যতম রক্তাক্ত অধ্যায় গালওয়ান উপত্যকা (Galwan Valley)। গত জুন মাসের ১৫ তারিখ লালফৌজের সঙ্গে সংঘর্ষে এখানেই শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। চোখের জলে দেশ তাঁদের শেষ বিদায় জানায়। কিন্তু ওই সংঘর্ষে কত জন চিনা সৈনিক মারা গিয়েছে, তা এখনও জানায়নি বেজিং। এরই মধ্যে চিনের এক সৈন্যের কবরের ছবি সে দেশের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ওয়েবো-তে (Weibo) ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, এই ছবিটি গালওয়ান সংঘর্ষে নিহত চিনা সেনার। সেটা যদি হয়, তাহলে এটিই গালওয়ানের সংঘর্ষে চিনা সেনার মৃত্যুর প্রথম প্রমাণ হিসেবে উঠে আসবে। যদিও এই ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

China-Grave-V

যে ছবিটির কথা বলা হচ্ছে, সেটি চিনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মিলিটারি (People’s Liberation Army) ফোরামগুলিতে সবচেয়ে বেশি শেয়ার হচ্ছে। ছবিটিতে দেখা যাচ্ছে, এক চিনা জওয়ানের কবরের উপর একটি স্মৃতিসৌধ তৈরি করা হয়েছে। এবং তাতে মান্দারিন লিপিতে ওই জওয়ানের বিবরণ লেখা। যার বাংলা তরজমা করলে দাঁড়ায়,”এটা চেন জিয়ানগ্রংয়ের স্মৃতিসৌধ। পিয়াগনানের ওই বাসিন্দা ৬৯৩১৬ ট্রুপের সৈন্য ছিলেন। ২০২০’র জুন মাসে ভারতের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন এই ফুজি সৈনিক। চিনের কেন্দ্রীয় সেনা কমিশন তাঁকে চিরদিন মনে রাখবে।” অনেকেই বলছেন, এটাই গালওয়ানে চিনা সৈন্যদের মৃত্যুর প্রথম এবং পোক্ত প্রমাণ।

[আরও পড়ুন: জিনপিং নয়, ৫০ শতাংশ চিনা নাগরিকের পছন্দ মোদি সরকার, দাবি সমীক্ষায়]

বস্তুত আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, দুই দেশের সম্পর্কের গত কয়েক দশকের টানাপড়েনের মধ্যেও এত রক্তক্ষয়ী ‘সংঘর্ষ’ কখনও হয়নি। ১৫ জুনের সংঘর্ষে হাতাহাতির পাশাপাশি দুই দেশের সেনাই মারণাস্ত্র ব্যবহার করেছে। যা ভারত-চিন সংঘর্ষের ইতিহাসে বিরল। সেদিনের সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হয়েছেন। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। যদিও একাধিক সর্বভারতীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, চিনেরও বহু সৈন্যের প্রাণ গিয়েছে, কিন্তু চিনা সেনা সেটা স্বীকার করছে না। চিনের তরফে এখনও পর্যন্ত মাত্র একজন কম্যান্ডিং অফিসারের মৃত্যুর কথা স্বীকার করা হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে