BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

OMG! সমুদ্রের আর্বজনা জমছে তিমি মাছের পেটে!

Published by: Tanumoy Ghosal |    Posted: November 21, 2018 9:40 pm|    Updated: November 22, 2018 8:19 pm

Plastic found inside dead whale

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু ভারতের মতো উন্নয়নশীল দেশেই নয়, দূষণের মাত্রা বাড়ছে বিশ্বজুড়ে। প্রতিনিয়ত বায়ু যেমনি দূষিত হচ্ছে, তেমনি আবর্জনায় ভরে ওঠছে সমুদ্রও। আর সেই আবর্জনা কোথায় জমছে জানেন? তিমি মাছের পেটে! শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। ইন্দোনেশিয়ায় মৃত একটি তিমি মাছের পেট থেকে প্লাস্টিকের কাপ, বোতল, এমনকী, ব্যাগও পাওয়া গিয়েছে।

[ মার্কিন পানশালার বাথরুমে হিন্দু দেবতাদের ছবি, প্রতিবাদ প্রবাসী ভারতীয়র]

দেখতে বিশাল, কিন্তু স্বভাবে অত্যন্ত নিরীহ। বিরক্ত বা আক্রমণ না করলে সচরাচর মানুষের কোনও ক্ষতি করে না তিমি মাছ। মাছ-সহ বিভিন্ন জলজ প্রাণীই তিমি মাছের প্রধান খাদ্য। কিন্তু, সমুদ্রে মাত্রারিক্ত দূষণে বিপন্ন এই নিরীহ প্রাণীটি। বিশেষজ্ঞরা জানিয়েছেন, গোটা বিশ্বজুড়ে তিমি মাছের সংখ্যা উদ্বেগজনকভাবে কমছে। সমুদ্র উপকূলে মাঝে মাঝে ভেসে আসছে তিমি মাছের মৃতদেহ!  কিন্তু, ইন্দোনেশিয়ার একটি মৃত তিমি মাছের পেট থেকে যা পাওয়া গিয়েছে, তাতে হতবাক পশুপ্রেমীরা।

ঘটনাটি ঠিক কী? দিন কয়েক আগে ইন্দোনেশিয়ার কাপোটা দ্বীপের উপকূলে ভেসে আসে একটি তিমি মাছের মৃতদেহ। মৃত্যুর কারণ খতিয়ে দেখার জন্য তিমি মাছের দেহে ময়নাতদন্ত করা হয়। জানা গিয়েছে, তিমি মাছটির পেটে ১১৫টি প্লাস্টিক ব্যাগ, ২৫টি প্লাস্টিক বোতল, নাইলনের দড়ি পাওয়া গিয়েছে।তাহলে মানুষের ফেলা আর্বজনা খেয়েই মারা গেল তিমিটি? নিশ্চিত করে কিছু জানা যায়নি।

[ নেটদুনিয়ায় ভাইরাল মহিলাদের অন্তর্বাসের ছবি, ব্যাপারটা কী? 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে