BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০ মিনিটের আলাপচারিতা গড়াল একঘণ্টায়, ভ্যাটিকানে স্মরণীয় মোদি-পোপের প্রথম সাক্ষাৎ

Published by: Sucheta Sengupta |    Posted: October 30, 2021 3:53 pm|    Updated: October 30, 2021 3:57 pm

PM Modi meets Pope Francis at Vatican City and talks for almost an hour, invites Pope in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ২০ মিনিট সময় ছিল আলাপর্বের জন্য। কিন্তু সেই আলাপচারিতা গড়িয়ে গেল এক ঘণ্টায়। পরিবেশ বাঁচাতে যৌথ আলোচনা, সমাধানসূত্র খোঁজা ছাড়াও আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক বিষয় নিয়ে আলোচনা, সর্বোপরি নিজেদের মধ্যে গল্প – এসবের সময় চলে গেল পাক্কা ৬০ মিনিট। এভাবেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পোপ ফ্রান্সিসের (Pope Francis) প্রথমবারের সাক্ষাৎপর্ব জমে গেল বেশ। দু’জনেই হাসিমুখে ভ্যাটিকানে পোপের প্রাসাদ থেকে বের হতে দেখা গেল। নিজেই সেই আলাপচারিতার কয়েক মুহূর্তের ছবি টুইট করলেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার তাঁর বিদেশ সফরের বহু প্রতীক্ষীত একটি অধ্যায় শেষ হল।

সূচি নির্ধারিতই ছিল। সেইমতো শনিবার সকাল সকাল ভ্যাটিকান সিটিতে (Vatican City) পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তবে মোদি একাই পোপের অতিথি। তাঁদের মধ্যে একান্ত আলাপচারিতা হওয়ার কথা। এদিন বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে এসেছিলেন পোপের প্রতিনিধিরা।

সেখান থেকে পোপের প্রাসাদে যান মোদি। ফ্রান্সিস এবং মোদির মধ্যে একান্তে কথাবার্তা চলে। উভয়ের এই সাক্ষাতের জন্য সময় ধরা হয়েছিল মিনিট ২০। কিন্তু কথার স্রোতে সেই সময় কোথায় যে কখন ভেসে গিয়েছে, টের পাননি কেউই। সূত্রের খবর, দু’জনে নাকি পবিত্রতা প্রসঙ্গে বিশদে আলোচনা চালিয়েছেন। একঘণ্টার আলাপপর্বে পোপ ফ্রান্সিসকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদি।

[আরও পড়ুন: করোনা বিতর্ক সত্ত্বেও WHO প্রধান হিসেবে ফের নির্বাচিত টেড্রোস ঘেব্রিয়েসুস]

সূত্রের খবর, বর্তমানে জলবায়ু পরিবর্তনের (Climate Change) সংকট যেভাবে মাথাচাড়া দিয়ে উঠেছে তাতে আশু সমাধান খুঁজে পাওয়া চ্যালেঞ্জের ব্যাপার। তা নিয়ে প্রধানমন্ত্রী মোদি এবং পোপ ফ্রান্সিস বিশদে কথাবার্তা বলেন বলে জানা গিয়েছে। দিন তিনেকের রোম সফরে মোদির সঙ্গে ইটালির (Italy) প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরও সাক্ষাৎ হয়েছে। উভয়ে দ্বিপাক্ষিক একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এখান থেকে মোদি গ্লাসগোর উদ্দেশে রওনা দেবেন। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণে পরিবেশ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: করোনার উৎস খুঁজে পাওয়া যাবে না! চূড়ান্ত হতাশ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে