BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শরিফের বড় ধাক্কা, পাক অধিকৃত কাশ্মীরে উঠল আজাদি স্লোগান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 10, 2016 4:46 pm|    Updated: December 10, 2016 4:46 pm

PoK erupts with 'azadi' slogans, protesters brutally beaten by pak army

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আজাদি। পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার স্লোগান উঠল খোদ পাক অধিকৃত কাশ্মীরেই। রাস্তায় মিছিল করে বিক্ষোভ দেখালেন পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা। আর সেই সমস্ত বিক্ষোভকারীদের পেটাতে রেয়াত করল না পাক সেনা।

নওয়াজ শরিফ সরকারের কাছে এও এক বড় ধাক্কা। পাকিস্তানের জোর করে অধিগ্রহণ করে রাখা কাশ্মীরের একটা অংশ। আর সেখানেই বিক্ষোভের আগুন। গত জুলাই মাস থেকেই বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে এই অঞ্চল। ফের ১০০ জনের বেশি লোকজন পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ দেখালেন।

সূত্রের খবর, গত জুলাই মাসের ২১ তারিখ পাক অধিকৃত কাশ্মীরে ৪২টি আসনের মধ্যে ৩২টি আসন পেয়েছিল পাকিস্তান মুসলিম লিগ। যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁদের কোনওভাবে ভোট দিতে দেওয়া হয়নি। এমনকি পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই জোর করে শরিফের দলের হয়ে সেখানে ভোট করিয়েছিল বলেও অভিযোগ।

তবে শুধু পাক অধিকৃত কাশ্মীরেই নয়, সংলগ্ন বালুচিস্তানেও পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবি জোরদার হয়েছে। বালুচ সম্প্রদায়ের মানবাধিকার কেড়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, বালুচিস্তান হল পাকিস্তানের অন্যতম প্রাকৃতিক সম্পদশালী এলাকা। পাকিস্তান সেই সম্পদের লোভেই বালুচিস্তানকে জোর করে নিজেদের সীমানাভক্ত করে রেখেছে বলে অভিযোগ। বালুচদের উপর পাক সেনার অত্যাচার অভিযোগ নতুন নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে