BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

গির্জায় যৌন হেনস্তা ২ লক্ষেরও বেশি শিশুর! ‘লজ্জাজনক’ বলে বর্ণনা পোপ ফ্রান্সিসের

Published by: Biswadip Dey |    Posted: October 6, 2021 4:18 pm|    Updated: October 6, 2021 4:18 pm

Pope expresses

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শতাব্দীর পাঁচের দশক থেকে ফরাসি ক্যাথলিক (French Catholic) গির্জায় যৌন নিগ্রহের (Abuse) শিকার হয়েছে ২ লক্ষেরও বেশি শিশু। এমনই এক তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই চাঞ্চল্য গোটা বিশ্বে। বুধবার এই ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে বর্ণনা করলেন পোপ ফ্রান্সিস (Pope Francis)। এমন ঘটনা যেন আরও কখনও না ঘটে, তা নিশ্চিত করার কথা বলেন তিনি। সেই সঙ্গে স্বীকার করেন, এই লজ্জা তাঁর নিজের এবং গির্জার সঙ্গে যুক্ত সকলেরই।

উল্লেখ্য, গত আড়াই বছর ধরে কমিশন এই বিষয়ে ওঠা অভিযোগের ভিত্তিতে তদন্ত চালিয়ে গিয়েছে। এবার জমা পড়েছে আড়াই হাজার পাতার রিপোর্ট। রিপোর্ট সামনে আসার পরই তাঁর মুখপাত্রের মাধ্যমে বিবৃতি দিয়ে আক্রান্তদের প্রতি তাঁর সমবেদনা জানিয়েছেন পোপ।
কী বলা হয়েছে রিপোর্টে? তাতে নিগৃহীত ও নিগ্রহকারীদের বয়ান নেওয়া হয়েছে। দেখা গিয়েছে অন্তত ৩ হাজার ২০০ জন গির্জার সদস্য শিশুদের যৌন নিগ্রহ করেছেন। রিপোর্ট থেকে ইঙ্গিত মিলেছে, বিষয়টিতে গির্জার পরোক্ষ প্রশ্রয় ছিল।

[আরও পড়ুন: হাক্কানিদের ভয়! নিজস্ব রক্ষীবাহিনী নিয়ে কাবুল ফিরল তালিবান নেতা মোল্লা বরাদর]

এব্যাপারে বলতে গিয়ে পোপ ফ্রান্সিসের তরফে জানানো হয়েছে, ”নিগৃহীতদের যে যন্ত্রণা ও কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়েছে তার প্রতি আমার সহমর্মিতা রয়েছে। এটা আমার, আমাদের সকলের লজ্জা। আমি প্রার্থনা করেছি এবং আমাদের সকলকে প্রার্থনা করে চলতে হবে পরমেশ্বরের জন্য, যেন তিনি আমাদের লজ্জিত রাখেন। এটা আমাদের লজ্জিত হওয়ার সময়।”

২০১৮ সালে প্রথম বার গির্জার একটি শিশু নিগর্হের ঘটনা সামনে আসে। সেই সময় পোপ ফ্রান্সিস সিদ্ধান্ত নেন, একটি হটলাইন টেলিফোন চালু করার। সেই হটলাইনেই পরবর্তী কয়েক মাসে আসতে থাকে অসংখ্য মেসেজ। অবশেষে প্রকাশ পেল রিপোর্ট।
পোপ আরজি জানিয়েছেন, যেন এই ধরনের ঘটনার কোনও ভাবেই আর পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করতে হবে। গির্জা যেন সকলের জন্য নিরাপদ এক স্থান হয়ে থাকতে পারে তা নিশ্চিত করার দায়িত্ব নিতে হবে ফরাসি ক্যাথলিকদের।

[আরও পড়ুন: এবার কাবুলের গুরুদ্বারে তালিবানি তাণ্ডব, ভাঙল দরজা-সিসিটিভি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement