Advertisement
Advertisement
Florida

‘ক্যাটরিনা’র স্মৃতি উসকে আমেরিকায় আছড়ে পড়ল ভীষণ হ্যারিকেন ‘ইদালিয়া’

ফের প্রকৃতির রুদ্ররোষে আমেরিকা।

Powerful Hurricane Idalia made landfall in Florida। Sangbad Partidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:August 30, 2023 8:23 pm
  • Updated:August 30, 2023 8:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের প্রকৃতির রুদ্ররোষে পড়ল আমেরিকা। ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়ল অতিশক্তিশালী হ্যারিকেন ইদালিয়া। বুধবার ক্যাটাগরি-৩ ঝড় হয়ে আঘাত হেনেছে হ্যারিকেনটি।

বুধবার স্থানীয় সময় সকাল পৌনে ৮টা নাগাদ ফ্লোরিডার মারসাইয়ের বিগ বেন্ড অঞ্চলে আছড়ে পড়ে ইদালিয়া। আমেরিকার ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের তরফে জানানো হয়েছে, ঘণ্টায় ২১৫ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ভয়াবহ ঝড়টি। এর জেরে ওই এলাকায় ব্যাপক জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। আগেই সতর্কতা ছিল সমুদ্রের জলোচ্ছ্বাস ১৬ ফুট উঁচু হতে পারে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।     

Advertisement
বানভাসি বিস্তীর্ণ এলাকা

[আরও পড়ুন: লোকচক্ষুর আড়ালে সমাহিত ‘বিদ্রোহী’ প্রিগোজিন, উত্তর মিলল না মৃত্যু রহস্যের]

ইদালিয়ার জেরে এলাকার সমস্ত নৌবন্দর ও বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন সকাল থেকে ফ্লোরিডার বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন। যার জেরে প্রভাবিত ১ লক্ষ ৪০ হাজার মানুষ। হাজার হাজার স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে অনেকেই এখনও ঘর ছেড়ে যাননি।   

Advertisement

 

জলমগ্ন ফ্লোরিডার রাস্তা

উল্লেখ্য, গতবছর ফ্লোরিডায় আছড়ে পড়ে হ্যারিকেন ইয়ান। মৃত্যু হয় ১৫০ জনের। তবে আমেরিকার ইতিহাসে সবচেয়ে ভয়ানক হ্যারিকেনগুলির মধ্যে অন্যতম ছিল ক্যাটরিনা। ২০০৫ সালে নিউ অরলেন্স, লুইসিয়ানা, ফ্লোরিডা ও মিসিসিপি অঞ্চলে তাণ্ডব চালায় ক্যাটরিনা। প্রকৃতির রোষে প্রাণ হারান দেড় হাজারেরও বেশি মানুষ। প্রায় ১২৫ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নষ্ট হয়।  

[আরও পড়ুন: নাইজারের পর গ্যাবন, পরপর সেনা অভ্যুত্থান আফ্রিকায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ