BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ইতিহাসে প্রথম, নিউজিল্যান্ডের মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন

Published by: Soumya Mukherjee |    Posted: November 2, 2020 10:39 pm|    Updated: November 2, 2020 10:39 pm

Priyanca Radhakrishnan becomes New Zealand’s first Indian-origin minister। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’সপ্তাহ আগেই বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয়বারের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসেছেন জেসিন্ডা আর্ডের্ন। আর তারপর সোমবার নিজের মন্ত্রিসভায় ভারতীয় বংশোদ্ভূত এক মহিলাকে জায়গা করে দিয়ে নতুন নজির সৃষ্টি করলেন তিনি। ৪১ বছরের ওই মহিলার নাম প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন। তাঁর এই সিদ্ধান্তের ফলে নিউজিল্যান্ডের ইতিহাসে এই প্রথম কোনও ভারতীয় মন্ত্রী হলেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন (Priyanca Radhakrishnan) ছাড়া আরও চারজনকে নিজের মন্ত্রিসভায় জায়গা দিয়েছেন জেসিন্ডা আর্ডের্ন (Jacinda Ardern)। তাঁদের মধ্যে প্রিয়াঙ্কা নিজের কর্মজীবনে অসহায় মানুষদের জন্যই কাজ করেছেন। বিশেষত গার্হস্থ্য নির্যাতনের শিকার হওয়া মহিলা ও বঞ্চিত হওয়া পরিযায়ী শ্রমিকদের অধিকারের জন্য লড়াই করতেন তিনি। ভারতের চেন্নাইয়ে জন্ম নেওয়া প্রিয়াঙ্কা পরিবার আদতে কেরলের পারাভুরের বাসিন্দা। তবে সিঙ্গাপুরে স্কুলের পড়া সাঙ্গ করেন প্রিয়াঙ্কা। তারপর উচ্চশিক্ষার জন্য নিউজিল্যান্ডে গিয়ে সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। আর লেবার পার্টিতে যোগ দেওয়ার পর ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ডের সাংসদ হিসেবে নির্বাচিত হন। আর ২০১৯ সালে নিযুক্ত হন মিনিস্টার ফর এথনিক কমিউনিটির পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারি পদে।

[আরও পড়ুন: তাইওয়ানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধিতে ক্ষোভ, ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে অশান্তির ছক চিনের]

সোমবার নিউজিল্যান্ডের মন্ত্রী হওয়ার পর ফেসবুকে প্রিয়াঙ্কা পোস্ট করেন, ‘আজ আমার জীবনের খুবই বিশেষ একটি দিন। আমাদের সরকারের একটি অংশ হিসেবে জায়গা পেয়ে আমি খুবই আনন্দিত। যাঁরা সময় বের করে ফোন বা মেসেজের মাধ্যমে আমাকে অভিনন্দন জানিয়েছেন তাঁদের প্রত্যেককে ধন্যবাদ জানাই। মন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পর অসাধারণ সব সহকর্মীদের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি আমি।’

[আরও পড়ুন: চিনের ‘করোনাভ্যাক’ নিয়ে ধাক্কা খেল ব্রাজিল, তৃতীয় দফা ট্রায়ালের আগে সাও পাওলোয় বিক্ষোভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে