২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ফের জর্জ ফ্লয়েডের স্মৃতি আমেরিকায়, পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু ঘিরে বিক্ষোভ

Published by: Arupkanti Bera |    Posted: April 12, 2021 1:14 pm|    Updated: April 12, 2021 1:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বর্ণবিদ্বেষের অভিযোগে উত্তাল আমেরিকার (USA) মিনিয়াপোলিস (Minneapolis)। জর্জ ফ্লয়েডের (George Floyd) স্মৃতি এখনও টাটকা। সেই ঘটনার বর্ষপূর্তির আগে ফের একই রকম অভিযোগ ঘিরে উত্তাল হল আমেরিকার মিনিয়াপোলিস। পুলিশের হাতে ফের এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তাল হয়ে উঠল মিনিয়াপোলিসের রাস্তা।

গত বছর ২৫ মে মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের। গতকাল অর্থাৎ রবিবার ডান্ট রাইট (Daunte Wright) নামে আরও এক যুবকের মৃত্যু হল পুলিশের গুলিতে। যার প্রতিবাদে হাজার হাজার মানুষ ব্রুকলিন সেন্টারের থানার সামনে রবিবার রাত থেকে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। এখনও চলছে তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছুড়তে হয় পুলিশকে।

[আরও পড়ুন: মালদহে কংগ্রেস প্রার্থী ও সাংসদের গাড়িতে পতাকা হাতে হামলা, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে]

ডান্টের মা কেটি রাইট জানিয়েছেন, রবিবার সন্ধের দিকে তাঁর ছেলে ফোন করে বলে, পুলিশ তাকে আটক করেছে। পাশ থেকে শোনা যাচ্ছিল এক পুলিশ অফিসার তাকে বার বার ফোনটা রাখতে বলছিলেন। শেষে কেউ এক জন ফোনটা কেটে দেন। একটু পরে ডান্টের বান্ধবী ফোন করে কেটিকে জানান, পুলিশ ডান্টেকে গুলি করেছে। ওই বান্ধবীও আহত হয়েছেন।

স্থানীয় প্রশাসন সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছে, “এক পুলিশ অফিসারের গুলি চালানোর বিষয়ে তদন্ত হচ্ছে।” যদিও প্রশাসনের তরফে গুলিবিদ্ধ যুবকের পরিচয় সম্পর্কে নির্দিষ্ট কোনও তথ্য দেওয়া হয়নি। তবে ব্রুকলিন সেন্টার পুলিশ ডিপার্টমেন্টের তরফে দাবি করা হয়, ট্রাফিক আইন ভাঙার জন্য এক যুবককে গাড়ি থেকে বার করে আনা হয়। যুবকের পরিচয় জানার পর পুলিশ অফিসাররা দেখেন তাঁর নামে আগে থেকেই সমন ঝুলে রয়েছে। ওই যুবক ফের গাড়িতে ঢুকে গেলে পুলিশ গুলি চালায়। গুলিতে ওই যুবকের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন পাশে থাকা বান্ধবীও।

[আরও পড়ুন: সোনু সুদের মুকুটে আরেকটি পালক, পাঞ্জাবে করোনা টিকা কর্মসূচির ব্র্যান্ড অ্যাম্বাসাডর অভিনেতা]

এই খবর প্রকাশ্যে আসার পরই উত্তাল হয়ে ওঠে গোটা মিনিয়াপোলিস এলাকা। হাজার হাজার মানুষ বর্ণবিদ্বেষের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন। রাস্তায় চক দিয়ে লিখে দেওয়া হয়, ‘জাস্টিস ফর ডান্ট রাইট’। ব্রুকলিনের মেয়র মাইক ইলিয়ট ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। সেই সঙ্গে অনুরোধ করেছেন বিক্ষোভ যাতে শান্তিপূর্ণ ভাবে চলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement