২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গর্ভপাত নিষিদ্ধ ঘোষণার পর জনরোষ মার্কিন মুলুকে, সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ

Published by: Anwesha Adhikary |    Posted: June 26, 2022 2:54 pm|    Updated: June 26, 2022 2:54 pm

Protesters gather outside of Supreme Court agains abortion ban | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ দশকের পুরনো গর্ভপাত আইন (Abortion Law) বাতিল করে দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট (US Supreme Court)। এই ঘটনায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন বহু আমেরিকান নাগরিক। এবার সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভ দেখালেন বহু প্রতিবাদী। শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই প্রতিবাদীদের ভিড় বাড়তে থাকে শীর্ষ আদালতের সামনে। শুধু আদালত চত্বর নয়, বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে দেশের নানা প্রান্তেও। সুপ্রিম কোর্টের এই রায় নারীস্বাধীনতার বিরোধী বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা।

নানা রকমের প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন প্রতিবাদীরা। কিছুদিন আগেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ (Gun Control Law) করতে নয়া আইন পাশ করেছে আমেরিকা। সেই প্রসঙ্গ টেনে একজনের প্ল্যাকার্ডে লেখা ছিল, “আগ্নেয়াস্ত্রের ব্যবহার আটকান, নারীদের নয়।” সেই সঙ্গে দাবি করা হয় “অ্যাবর্ট সুপ্রিম কোর্ট“, অর্থাৎ শীর্ষ আদালতকে ছেঁটে ফেলা হোক। মার্কিন আদালতের বাইরে বেশ কিছু জায়গা জাল দিয়ে ঘিরে রাখা হয়। কিন্তু সেখানেও ভিড় জমিয়েছিলেন প্রতিবাদীরা।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে সরকার বাঁচাতে আসরে উদ্ধবের স্ত্রীও! ভাঙনের আশঙ্কায় কাঁটা বিক্ষুব্ধ শিবিরও]

তবে শুধু গর্ভপাতেই শেষ নয়, আগামী দিনে আরও বেশ কিছু আইনের বিরোধিতা করতে পারে সুপ্রিম কোর্ট। তার মধ্যে রয়েছে সমকামী বিবাহ এবং গর্ভনিরোধকের ব্যবহার করার আইনও। ইতিমধ্যেই গর্ভপাতকে নিষিদ্ধ করার স্বপক্ষেও জনমত তৈরি হয়েছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন। তবে মার্কিন প্রশাসনের তরফে বলা হয়েছে, গর্ভপাত করানোর জন্য যদি কেউ দেশ ছেড়ে যেতে চান, তাহলে সবরকম সহায়তা করা হবে।

গত পঞ্চাশ বছর ধরে আমেরিকায় গর্ভপাত আইনসিদ্ধ ছিল। কিন্তু শুক্রবার সেই আইন পালটে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, নিষিদ্ধ করা হবে গর্ভপাত। এই রায় প্রকাশ্যে আসার পরে নিন্দায় সরব হয়েছেন সাধারণ মানুষ থেকে সেলিব্রিটিরা। আদালতের রায় প্রকাশ হওয়ার পরেই দেশের প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) বলেন, এই রায় মর্মান্তিক ভুল। আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা একটি পোস্ট করেন। প্রচুর সেলিব্রিটি সেই পোস্ট শেয়ার করে গর্ভপাত নিষিদ্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন। ভারতীয় সেলিব্রিটি প্রিয়াঙ্কা চোপড়াও (Priyanka Chopra) সেই পোস্ট শেয়ার করে প্রতিবাদে শামিল হয়েছেন। 

[আরও পড়ুন: মহামারীর দিন অতীত? বেজিংয়ে খুলল স্কুল, করোনা যুদ্ধে জয়ী সাংহাইও

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে