BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড মোকাবিলায় ভারতকে কতটা সাহায্য করল আমেরিকা? জানাল হোয়াইট হাউস

Published by: Abhisek Rakshit |    Posted: May 20, 2021 10:49 am|    Updated: May 20, 2021 10:49 am

Provided over USD 500 million in COVID relief to India, says White House | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা ভারত (India)। সংক্রমণের হার কিছুটা কমলেও জারি মৃত্যুমিছিল। এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের বহু দেশ। অনেকেই চিকিৎসা সরঞ্জাম, ওষুধ, অক্সিজেন সংক্রান্ত সরঞ্জাম এদেশে পাঠিয়েছে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকাও (America)। এখনও পর্যন্ত কোভিড মোকাবিলায় নয়াদিল্লিকে সবমিলিয়ে ৫০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের সরঞ্জাম পাঠিয়ে সাহায্য করা হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

এই প্রসঙ্গে ভারচুয়াল সাংবাদিক বৈঠকে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেন, “এখনও পর্যন্ত কোভিড মোকাবিলায় ভারতকে সবমিলিয়ে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যের সরঞ্জাম পাঠিয়ে সাহায্য করা হয়েছে। এর মধ্যে মার্কিন ফেডারেল এবং রাজ্য সরকারগুলি, মার্কিন কোম্পানি, সংস্থা এবং ব্যক্তিগত অনেকেরই সাহায্য রয়েছে।” তবে এবার শুধু ভারত নয়, করোনায় আক্রান্ত দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলিকেও এবার সাহায্যে করবে আমেরিকা। ইতিমধ্যে কয়েকটি দেশের দিকে সাহায্যের হাতও বাড়িয়ে দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে জেন সাকি বলেন, “আমরা এখনও পর্যন্ত সাতটি এয়ার শিপমেন্ট পাঠিয়েছি দক্ষিণ এশিয়ায়। এর মধ্যে রয়েছে চিকিৎসা সরঞ্জাম, অক্সিজেন, অক্সিজেন সরবরাহের সরঞ্জাম, এন-৯৫ মাস্ক, ওষুধ এবং করোনার টেস্ট কিট।”

[আরও পড়ুন: বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাব উড়িয়ে গাজায় আরও তীব্র হামাস-ইজরায়েলের লড়াই]

এদিকে, আমেরিকার কাছে বর্তমানে ৮০ মিলিয়ন করোনা টিকার ডোজ অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। এর মধ্যে ৬০ মিলিয়ন ডোজ অ্যাস্ট্রাজেনেকার এবং বাকি ২০ মিলিয়ন ভিন্ন ভিন্ন তিনটি করোনার টিকার ডোজ। এগুলিই এবার কোন কোন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হবে? সেই নিয়েই ভাবনাচিন্তা করছে বাইডেন প্রশাসন। তবে এই ৬০ মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকার ডোজ যাতে ভারতকে দিয়ে দেওয়া হয়, সেব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সওয়াল করেছেন মার্কিন মানবাধিকার কর্মী রেভ জেসে জ্যাকসন সিনিয়র এবং কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তি।

 

[আরও পড়ুন: ‘তুই ছাড়া আর কেউ রইল না’, মৃত্যুপুরী গাজায় একরত্তি সন্তানকে জড়িয়ে হাহাকার বাবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement