BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের পরমাণু বোমা পরীক্ষা করতে পারেন কিম, আশঙ্কা দক্ষিণ কোরিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 24, 2017 6:57 am|    Updated: March 24, 2017 6:57 am

Pyongyang likely to conduct another nuke test, warns Seoul

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিগত কয়েকমাসে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে নিজেদের শক্তি বাড়িয়ে চলেছে উত্তর কোরিয়া। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে দক্ষিণ কোরিয়া-সহ পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলি। কোথায় থামবেন যুদ্ধবাজ নেতা কিম জং উন? সঠিক উত্তর নেই কারওর কাছেই। খুব শিগগিরি আরও একটি পারমাণু বোমা পরীক্ষা করতে পারে উত্তর কোরিয়া। শুক্রবার দক্ষিণ কোরিয়ার সেনার তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করে এমন আশঙ্কাই করা হয়েছে। তাঁদের মতে, আন্তর্জাতিক মহল এবং রাষ্ট্রসঙ্ঘের নির্দেশ উপেক্ষা করে ফের একবার পরমাণু অস্ত্র পরীক্ষা করার জন্য প্রস্তুত উত্তর কোরিয়া। জানিয়েছেন, নামপ্রকাশে অনিচ্ছুক এক সেনা আধিকারিক। তাঁর মতে, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা মিলে সবসময় উত্তর কোরিয়ার দিকে নজর রাখছে। বিশেষ নজরদারি চালানো হচ্ছে তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্রগুলির উপর। আশঙ্কা করা হচ্ছে, ফের একবার পরমাণু বোমা পরীক্ষা করতে পারে পিয়ংইয়ং।

[জাতপাত নয়, আর্থ-সামাজিক মানদণ্ডেই হবে সংরক্ষণ]

ফোনে সাক্ষাৎকার দিতে গিয়ে ওই আধিকারিক জানিয়েছেন, ‘উত্তর কোরিয়া যেকোনও মুহূর্তে পারমাণবিক পরীক্ষা করতে পারে। সেদেশের প্রেসিডেন্টের ইচ্ছের ওপরেই এখন সবকিছু নির্ভর করে রয়েছে। ওদের পরমাণু পরীক্ষা-নিরীক্ষার ওপর আমরা নজরদারি চালাচ্ছি।’ পাশাপাশি আশ্বাস দেন যেকোন ধরণের পরিস্থিতির জন্য দক্ষিণ কোরিয়া পুরোপুরি প্রস্তুত রয়েছে। এদিকে একটি মার্কিন সংবাদমাধ্যম বৃহস্পতিবারই জানিয়েছিল, আগামী কয়েকদিনের মধ্যেই আরও একটি পরমাণু পরীক্ষা সংগঠিত করতে চলেছে উত্তর কোরিয়া। তাঁদের প্রস্তুতি একদম অন্তিম পর্যায়ে। সংবাদমাধ্যমের দাবি, মার্কিন নিরপত্তা আধিকারিকরাও উত্তর কোরিয়ার এই পদক্ষেপ সম্পর্কে ওয়াকিবহাল।

[আজিনামোটো, ধাতব রং ব্যবহার করায় চায়না টাউনে সতর্কিত ৩০ রেস্তোরাঁ]

রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করেই বিগত কয়েকমাসে বেশ কয়েকটি পরমাণু পরীক্ষা এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। সেই নিয়ে আমেরিকার তরফ থেকে কড়া হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল কিম জং উন সরকারকে। উত্তর কোরিয়া যে ফের একবার পরমাণু পরীক্ষা করতে চলেছে, গত ফেব্রুয়ারি মাসে উপগ্রহ চিত্রের মাধ্যমে সেবিষয়ে জানতে পারে ওয়াশিংটন। এর আগে গত বছর পিয়ংইয়ং জানিয়েছিল, পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির কৌশল তাঁদের কাছে রয়েছে। বিশেষজ্ঞদের মতে, কিম জং উনের মূল লক্ষ্যই এখন মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র তৈরি করা। যাতে পরমাণু যুদ্ধ লাগলে সহজেই সেটি কাজে লাগানো যায়। এখন দেখার ফের একবার পরমাণু পরীক্ষা করার সাহস দেখায় কিনা উত্তর কোরিয়া?

[দশ বছর পর দামোদর থেকে মাথা তুলছে মন্দির, ছড়াচ্ছে গুপ্তধনের গল্পও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে