২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

নজরে আগ্রাসী চিন, জাপানে মার্কিন বিদেশ সচিবের সঙ্গে সাক্ষাৎ জয়শংকরের

Published by: Monishankar Choudhury |    Posted: October 6, 2020 1:15 pm|    Updated: October 6, 2020 1:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে নজরে রেখে QUAD মন্ত্রীগোষ্ঠীর বৈঠকে শামিল হতে মঙ্গলবার জাপান পৌঁছেছেন ভারতের (India)বিদেশমন্ত্রী এস জয়শংকর। এদিন মন্ত্রীগোষ্ঠীর যৌথ বৈঠকের আগে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও ও জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগার সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেন জয়শংকর। এছাড়া, এই দু’দিনের সফরে অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

[আরও পড়ুন: বিশ্বের ১০ শতাংশ মানুষই করোনা আক্রান্ত! ভয়াবহ আশঙ্কার কথা শোনাল WHO]

আজ ও কাল অর্থাৎ ৬ ও ৭ অক্টোবর জাপানে অনুষ্ঠিত হচ্ছে QUAD মন্ত্রীগোষ্ঠীর বৈঠক। ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে এই গোষ্ঠী। জানা গিয়েছে, এই বৈঠকে আলোচনার মূল বিষয় হচ্ছে দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন। পাশাপাশি, করোনা ভাইরাসের দাপট নিয়ে আলোচনা করবেন চারটি দেশের প্রতিনিধিরা। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, জাপানের উদ্দেশে রওনা দেওয়ার আগে ‘বড় ঘোষণা’র সম্ভাবনা রয়েছে বলে জানান পম্পেও। তবে সেটা যে কী, তা খোলসা করেননি তিনি। বিশ্লেষকদের মতে, মার্কিন নেতৃত্বে চিনের বিরুদ্ধে কোনও বড়সড় পদক্ষেপ করতে পারে QUAD। তবে রাশিয়াকে চটিয়ে তাতে কতটা সম্মত হবে ভারত তা সময়ই বলবে।

এদিন, জাপানের (Japan) প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগার সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে তোলার বার্তা দেন জয়শংকর। এরপর মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে দেখা করেন ভারতের বিদেশমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে, লাদাখে চিনা আগ্রাসনের পর এই প্রথম ওয়াশিংটন ও নয়াদিল্লির প্রতিনিধিরা মুখোমুখি বৈঠকে বসছেন। সূত্রের খবর, ইন্দো-প্যাসিফিক ও দক্ষিণ চিন সাগরে বাণিজ্যিক ও নৌ চলাচলের স্বাধীনতা বজায় রাখা নিয়ে আলোচনা হয়েছে দু’জনের মধ্যে। তবে এই বৈঠকে যে এশিয়া মহাদেশে চিনের বিরুদ্ধে ‘ন্যাটো’ গোষ্ঠীর মতো একটি সামরিক শিবির তৈরি হচ্ছে তা বেশ স্পষ্ট হয়ে গিয়েছে। কোনও অনুষ্ঠানিক ঘোষণা না হলেও এই বার্তা যে চিনের কাছে স্পষ্ট পৌঁছে গিয়েছে তা বলাইবাহুল্য।

[আরও পড়ুন: ইমরানের নেতৃত্বে ভুল পথে এগোচ্ছে দেশ, বলছেন পাকিস্তানের ৮০ শতাংশ নাগরিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement