২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ব্রিটেনে করোনা আতঙ্ক, বাকিংহাম প্যালেস ছাড়লেন রানি এলিজাবেথ

Published by: Paramita Paul |    Posted: March 15, 2020 5:16 pm|    Updated: March 15, 2020 5:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে থরিহরিকম্প ব্রিটেনে। COVID-19 এর থাবা এড়াতে রানি এলিজাবেথকে বাকিংহাম থেকে সরিয়ে ফেলা হল। তিনি ও রাজা ফিলিপ আপাতত উইন্ডসর ক্যাসেলে থাকবেন। সেখানে তাঁদের কোয়ারেন্টাইন করে রাখা হবে রাজ পরিবারের তরফে জানানো হয়েছে, রানি ও রাজা সুস্থই আছেন। লন্ডনে প্রচুর পর্যটক আসেন। বাকিংহামেও আসেন অনেকে। সম্প্রতি রানি অনেকের সঙ্গে দেখা করেছেন। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাজা ও রানিকে সরিয়ে নিয়ে যাওয়া হল। উইন্ডসর ক্যাসেল বাকিংহাম থেকে প্রায় ২৫ মাইল দূরে অবস্থিত। সেখানে মানুষজনের আনাগোনা অনেকটাই কম।

ব্রিটেনেও ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত সে দেশে আক্রান্ত ২১ জন। একদিনে আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০ জন। এদিকে ব্রিটেনের হাসপাতালে প্রয়োজনীয় ভেন্টিলেটার-সহ চিকিৎসা সামগ্রীর অভাব রয়েছে। ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানক জানান, দেশের হাসপাতালগুলি প্রস্তুত নয়। সবমিলিয়ে মোট ৫০০০ ভেন্টিলেটার মেশিন আছে। কিন্তু তা যথেষ্ট নয়। আরও অনেক বেশি মেশিনের প্রয়োজন রয়েছে। তাই ৭০ বছরের উপরের যাদের বয়স তাঁদের আগামী চার মাস বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন : কোয়ারেন্টাইনে অব্যবস্থার অভিযোগ, ইটালি ফেরত প্রবাসীদের বিক্ষোভে প্রবল উত্তেজনা ঢাকায়]

এখনও পর্যন্ত বিশ্বের মোট দেড়শো দেশে ছড়িয়েছে সংক্রমণ ছড়িয়েছে। আক্রান্ত হয়েছে প্রায় দেড় লাখ মানুষ। মৃত্যু হয়েছে পাঁচ হাজার জনেরও বেশি। চিনের ইউহান শহরের পর করোনা ভাইরাসেক করাল গ্রাসে ইউরোপের বিভিন্ন দেশ। ইতালি-ফ্রান্স ছাড়াও ইউরোপের অন্যান্য দেশ থেকেও মৃত্যুর খবর আসছে। ইতালির পর স্পেনেও দ্রুত হারে ছড়াচ্ছে COVID-19 জীবাণু। গত ২৪ ঘণ্টা সে দেশে সংক্রমণের হার বেড়েছে ৫০ শতাংশ। ফলে সংক্রমণ রুখতে তড়িঘড়ি নামানো হয়েছে সেনা। জারি করা হয়েছে জরুরী অবস্থাও। এদিকে শনিবারই ইউরোপের পোল্যান্ড, হাঙ্গেরি ও ডেনমার্কের সীমান্ত সিল করা হয়েছে। জার্মানির নাগরিকদেরও প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে দিচ্ছে না সরকার। রোম ও গ্রিসে বন্ধ পর্যটনস্থল। বন্ধ করে দেওয়া হয়েছে প্রার্থনাস্থলও। কার্যত শুনসান রাস্তাঘাট।

[আরও পড়ুন : কোয়ারেন্টাইনে না গেলে হবে জেল ও জরিমানা, কড়া নির্দেশ হাসিনা সরকারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement