BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন ফেরত দেওয়া হয়নি কুলভূষণের স্ত্রীর জুতো, জানাল পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 27, 2017 7:42 am|    Updated: December 27, 2017 7:42 am

Reason Pakistan didn’t return shoes of Kulbhushan Jadhav’s wife

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের প্রবল আপত্তির পর অবশেষে চাপের মুখে সাফাই পাকিস্তানের। কেন কুলভূষণ যাদবের স্ত্রীর জুতো ফেরত দেওয়া হয়নি, সে ব্যাপারে মুখ খুলল সে দেশের বিদেশমন্ত্রক। জানানো হল, আপত্তিকর ধাতব জিনিস খুঁজে পাওয়ার পরই জুতোটি সরিয়ে নেওয়া হয়।

[  ‘কুলভূষণ সন্ত্রাসী, ভারতের উচিত সাক্ষাতের জন্য পাকিস্তানের কাছে কৃতজ্ঞ থাকা’ ]

মানবিকতার খাতিরে স্ত্রী ও মায়ের সঙ্গে তাঁকে দেখা করার অনুমতি দেওয়া হয়। কিন্তু তার আগে চরম অমানবিকতার নজির রাখে পাকিস্তান। প্রথমে দুজনেরই পোশাক বদল করতে নির্দেশ দেওয়া হয়। এরপর কুলভূষণের স্ত্রী চেতনকুলের কপালের টিপ মুছিয়ে গলার মঙ্গলসূত্র খুলে রাখা হয়। এমনকী তাঁর জুতোও নিয়ে নেওয়া হয়। সাক্ষাতের পর বারবার ফেরত চেয়েও সে জুতো আর ফিরে পাওয়া যায়নি। দেশে ফিরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন তাঁরা। জানানো হয় পুরো বিষয়। তারপরই চূড়ান্ত আপত্তি জানিয়ে বিবৃতি প্রকাশ করে ভারত। দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র রভিশ কুমার জানান, নিরাপত্তার নাম করে একজনের পরিবারের সংস্কৃতির উপরই হস্তক্ষেপ করেছে পাকিস্তান। পাক মিডিয়ার বিরুদ্ধে কুলভূষণের স্ত্রীও মাকে হেনস্তারও অভিযোগ ওঠে। আপত্তিকর প্রশ্ন করা হয় তাঁদের। এ নিয়ে ক্রমাগত পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ বাড়াচ্ছিল ভারত। পাকিস্তানের অমানবিক মুখটিই আন্তর্জাতিক ক্ষেত্রে বারবার তুলে ধরা হচ্ছিল।

উচ্চতায় মোটে ৪ ফুট, এই জঙ্গির নাশকতার কাহিনি চমকে দেওয়ার মতো ]

চাপে পড়ে শেষমেশ সাফাই দিতে বাধ্য হল পাকিস্তান। সে দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল দ্য ডন-কে জানিয়েছেন, ভারতের সংস্কৃতিতে হস্তক্ষেপের অভিযোগ ভিত্তিহীন। পাকিস্তানের দাবি, কুলভূষণের স্ত্রীর জুতোতে দাতব একপ্রকার বস্তু ছিল। যা দেখে সন্দেহ হয়। নিরাপত্তার কারণেই সেটি নিয়ে নেওয়া হয়। তবে তাঁর সমস্ত অলঙ্কার ফিরিয়ে দেওয়া হয়েছে। তাঁকে অন্য জুতো দেওয়া হয়েছিল বলেও দাবি করেন ফয়জল। ভারতের সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে এদিন বিবৃতি প্রকাশ করে পাকিস্তান। সেখানে জানানো হয়েছে, কুলভূষণ সন্ত্রাসে অভিযুক্ত। এবং তিনি তাঁর দোষ স্বীকারও করেছেন। সাক্ষাতের ২৪ ঘণ্টা পরে ভারত নানারকম ভিত্তিহীন অভিযোগ তুলছে। কিন্তু এরকম কথার লড়াইয়ে যোগ দেওয়ার কোনও ইচ্ছে পাকিস্তানের নেই। পাকিস্তানের দাবি, যদি আপত্তিকর কিছু হয়েই থাকে তাহলে ভারতের ডেপুটি হাইকমিশনার সঙ্গে সঙ্গেই সে কতা বলতে পারতেন। মিডিয়া তো সামনেই ছিল। কিন্তু তাঁরা তা করেননি। নিরাপদ দূরত্বে বসে পাকিস্তানের ভাবমূর্তি খারাপ করতে ব্যস্ত ভারত বলেই অভিযোগ পাক মুলুকের।

পারলে কন্ডোম বানিয়ে দেখান, রামদেবকে চ্যালেঞ্জ রাখি সাওয়ান্তের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে