BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

বিপদ বাড়াচ্ছে করোনা, মার্কিন মুলুকে চিনা প্রত্যক্ষ বিনিয়োগে রেকর্ড পতন

Published by: Monishankar Choudhury |    Posted: May 13, 2020 9:06 am|    Updated: May 13, 2020 9:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০৯ সালের বিশ্ব অর্থনীতিতে মহা মন্দার পর এই প্রথম রেকর্ড পতন হল মার্কিন যুক্তরাষ্ট্রে চিনের প্রত্যক্ষ বিনিয়োগে। তবে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হওয়ার আগেই এই প্রক্রিয়া শুরু হয়েছে । তবে কোভিড-১৯ সংক্রমণের পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মূলত, দু’দেশের মধ্যে চলা শুল্ক লড়াইয়ের জেরেই পিছিয়ে গিয়েছেন লগ্নিকারীরা বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: দাউদের সঙ্গে ষড়যন্ত্র লস্করের, ভারতে ২৬/১১-র ধাঁচে হামলার ছক পাকিস্তানের]

সদ্য, চিন-আমেরিকা সম্পর্ক নিয়ে গঠিত জাতীয় কমিটি এবং রহডিয়াম গ্রুপ কন্সাল্টেনসি নামের একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে এব্যাপারে একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে আমেরিকায় চিনের প্রত্যক্ষ বিনিয়োগ ছিল ৫৪০ কোটি ডলার। গত বছর সেটা নেমে হয়েছে ৫০০ কোটি ডলার। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ২০ কোটি ডলার বিনিয়োগ রীতিমতো উধাও হয়ে গিয়েছে। যদিও এর কারণ হিসেবে করোনা ভাইরাস মহামারিকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, তাঁরা আরও জানিয়েছেন, বিদেশে প্রত্যক্ষ বিনিয়োগে রাশ টেনেছে বেজিং। এদিকে, শেয়ার ক্রয় করে বা সরাসরি বেনামে গোটা সংস্থা কিনে গুরুত্বপূর্ণ মার্কিন প্রযুক্তি হাতিয়ে নিতে পারে চিন, এমন আশঙ্কার জেরে আমেরিকাও বিদেশী লগ্নির ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

উল্লেখ্য, এশিয়া মহাদেশ ও বিশ্বে মার্কিন একাধিপত্যকে ক্রমেই চ্যালেঞ্জ জানাচ্ছে চিন৷ এর জন্য গোপনে বিমানবাহী যুদ্ধজাহাজ বানাচ্ছে চিনা নৌবাহিনী, যা আয়তনে আড়াই খানা ফুটবল মাঠের সমান। এটিই হবে চিনের বৃহত্তম এবং তৃতীয় এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার বা বিমানবাহী যুদ্ধজাহাজ। জাপান, ভারত ও আমেরিকার সামরিক জোটকে টেক্কা দিতে ও সমুদ্রে একাধিপত্য বজায় রাখতে এই সুবিশাল নয়া রণতরী তৈরি করছে পিপলস লিবারেশন আর্মি। পাশাপাশি,অর্থনৈতিক ক্ষেত্রেও ওয়াশিংটনকে টেক্কা দিচ্ছে বেজিং। মার্কিন মসনদে ডোনাল্ড ট্রাম্প বসায় এই লড়াই আরও তীব্র হয়েছে।

[আরও পড়ুন: ‘প্রয়োজন চূড়ান্ত নজরদারি’, লকডাউন তোলা নিয়ে ফের সতর্ক করল WHO]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement