২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭৬৫, বিপাকে জিনপিং প্রশাসন 

Published by: Monishankar Choudhury |    Posted: February 17, 2020 10:01 am|    Updated: March 12, 2020 1:15 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে করোনা ভাইরাসের হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৭৬৫। সোমবার এমনটাই জানিয়েছে প্রশাসন। পাশাপাশি, এই মারণ রোগের উৎসস্থল হুবেই প্রদেশে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে কয়েকশো মানুষের মধ্যে।

প্রশাসন সূত্রে খবর, বিগত দু’দিন নয়া সংক্রমণের কম থাকলেও সোমবার তা হঠাৎ করে বেড়ে গিয়েছে। স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, হুবেই প্রদেশে ১৬ ফেব্রুয়ারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০০ জনের। নয়া সংক্রমণের ৯০ শতাংশ মামলাই রাজধানী ইউহান প্রদেশের  বলে খবর। চিন অধিকারিকদের দাবি, ক্রমেই মৃত্যুর সংখ্যা কমছে। এদিকে, হুবেই প্রদেশে আরও কড়া নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। আপৎকালীন পরিষেবার যানবহন ছাড়া রাস্তায় অন্য গাড়ি চলাচল নিষিদ্ধ করা হয়েছে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সমস্ত অফিস বন্ধ রাখতে বলা হয়েছে।

এদিকে, করোনাভাইরাস নিয়ে গোটা দুনিয়া যখন তোলপাড়, তখন দেশের সরকার সঠিক তথ্য দিচ্ছে না। দিলেও গড়িমসি করছে। এমন অভিযোগ আগেও উঠেছে। এবার উঠল আরও বড় অভিযোগ। একটি রিপোর্টে বলা হয়েছে, রাষ্ট্রপতি শি জিনপিং নাকি আগে থেকেই জানতেন করোনার মতো ভয়ংকরতম ভাইরাস চিনে ছোবল মারতে চলেছে। কিন্তু কাউকে ঘুণাক্ষরেও সে কথা জানতে দেননি। বিশেষজ্ঞরা বলছেন, করোনাই জিনপিংয়ের সময়কালে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং তিনি নিজের ব্যর্থতা মানতে নারাজ। যে কারণে বাইরে এসে খুব বেশি সাধারণের জন্য তাঁর চিন্তাভাবনার কথাও জানাতে পারছেন না বলে মনে করছে আল জাজিরা নামে সংবাদমাধ্যম।

গত তিন ফেব্রুয়ারি থেকে চিনের মিডিয়া করোনাভাইরাস নিয়ে লেখালিখি করেছে। তবে সেখানেও স্বচ্ছতা কতটা, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। কারণ, করোনার প্রথম বলি জানুয়ারির শেষ সপ্তাহে প্রকাশ্যে আসে। চিনের বাইরে ফিলিপিন্স, হংকং এবং জাপানে আগে থাবা বসিয়েছিল করোনাভাইরাস। ফ্রান্সে ইতিমধ্যেই একজন মারা গিয়েছে। জানা গেছে, এখনও পর্যন্ত ১১ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে ফ্রান্সে। এরই মধ্যে আরও ভয়ংকর তথ্য সামনে এসেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রাণঘাতী এই করোনাভাইরাস ছড়িয়ে পড়লে ব্রিটেনে প্রায় চার লক্ষ মানুষের মৃত্যু হতে পারে। আক্রান্ত হতে পারেন আরও কয়েক লক্ষ মানুষ। চিনের পরিস্থিতি আরও উদ্বেগজনক। মৃতের সংখ্যা ১৬০০ পার করেছে। ৩১টি রাজ্যে এখন পর্যন্ত ৬৬ হাজার চারশো ৯২ জন আক্রান্ত হয়েছেন। ১১ হাজার ৫৩ জনের অবস্থা গুরুতর। দেশে নোভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন চিনা প্রেসিডেন্ট জিনপিং।

[আরও পড়ুন: ইউরোপেও থাবা বসাল করোনা ভাইরাস, ফ্রান্সে প্রবীণ চিনা পর্যটকের মৃত্যু]

Advertisement

Advertisement

Advertisement