১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকাকে পালটা রাশিয়ার, বাইডেনের আধিকারিকদের উপর নিষেধাজ্ঞা চাপাল মস্কো

Published by: Monishankar Choudhury |    Posted: April 17, 2021 9:19 am|    Updated: April 17, 2021 9:19 am

Russia Bans Top Biden Officials As Tensions Soar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমে সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা ও রাশিয়া। বর্তমানে দুই মহাশক্তির মধ্যে চলছে বেনজির কূটনৈতিক লড়াই। মার্কিন নিষেধাজ্ঞার পালটা দিয়ে এবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ আধিকারিকদের দেশে প্রবেশ করায় নিষেধাজ্ঞা জারি করল রাশিয়া (Russia)।

[আরও পড়ুন: আমেরিকায় বন্দুকবাজের হামলায় নিহত ৪ ভারতীয় বংশোদ্ভূত শিখ, শোকপ্রকাশ জয়শংকরের]

শুক্রবার রুশ বিদেশমন্ত্রক জানিয়েছে, জো বাইডেনের প্রশাসনের বেশ কয়েকজন আধিকারিকদের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই তালিকায় রয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড, প্রেসিডেন্ট জো বাইডেনের অভ্যন্তরীণ বিষয়ক উপদেষ্টা সুসান রাইস ও এফবিআই প্রধান ক্রিস্টোফার রে। এর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনের রাশিয়া সফরে নিষেধাজ্ঞা জারি করেছিল মস্কো। দুই দেশের মধ্যে কূটনৈতিক চাপানউতোর যে তুঙ্গে পৌঁছেছে সেই কথা স্পষ্ট করে রুশ বিদেশমন্ত্রক সাফ জানিয়েছে, নিষেধাজ্ঞায় থাকা মার্কিন আধিকারিকরা রাশিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। সাধারণত, এহেন তালিকা গোপন রাখা হয় কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে প্রকাশ্যে এহেন পদক্ষেপ করতে বাধ্য হয়েছে তারা।

উল্লেখ্য, মার্কিন মসনদে পালাবদলের পর আরও তিক্ত হয়েছে আমেরিকা ও রাশিয়ার সম্পর্ক। ফের তুঙ্গে পৌঁছেছে দুই মহাশক্তির ঠান্ডা লড়াই। এবার আমেরিকার প্রেসিডেন্সিয়াল নির্বাচনে নাক গলানো ও সে দেশে সাইবার হামলা-সহ একাধিক শত্রুতাপূর্ণ কার্যকলাপ চালানোর অভিযোগে সদ্য রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। দ্বিপাক্ষিক সম্পর্কে ফাটল চওড়া করে বৃহস্পতিবার নিষেধাজ্ঞা চাপানোর পাশাপাশি ১০ রুশ কুটনীতিবিদকেও আমেরিকা থেকে বহিষ্কার করল বাইডেন প্রসাশন। হোয়াইট হাউস সূত্রে খবর, আমেরিকার ব্যাংকগুলিকে রাশিয়ার সঙ্গে লেনদেন চালিয়ে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যে ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে, তাঁদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে রয়েছে। এ ছাড়া গত বছর হওয়া আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগে আরও ৩২ জন রাশিয়ার নাগরিকের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন।

[আরও পড়ুন: আমেরিকায় বন্দুকবাজের হামলায় নিহত ৪ ভারতীয় বংশোদ্ভূত শিখ, শোকপ্রকাশ জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement