BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এসে গেল ‘স্পুটনিক লাইট’! দু’টি নয়, এবার একটি ডোজের টিকায় অনুমোদন রাশিয়ার

Published by: Biswadip Dey |    Posted: May 7, 2021 9:03 am|    Updated: May 7, 2021 1:33 pm

Russia okays single-dose Sputnik Light Covid-19 vaccine, that has 79.4% efficacy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিনে ছিল দু’টি। এবার রাশিয়ার (Russia) করোনা টিকা স্পুটনিক ভি-র (Sputnik V) একটি ডোজই মারণ ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হবে। এমনই দাবি রাশিয়ার। এই একটি ডোজের টিকার ক্ষেত্রে মিলেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তথা আরডিআইএফ-এর অনুমোদন। যদিও কার্যকারিতার হিসেবে দু’টি ডোজের থেকে সামান্য পিছিয়েই থাকবে একটি ডোজ। তবে যে সমস্ত দেশে সংক্রমণ বেড়ে গিয়েছে, সেখানে অল্প সময়ে বহু লোকের টিকাকরণ করতে হলে এই একটি ডোজের স্পুটনিক ভি কাজে আসবে বলে মনে করা হচ্ছে। এই সিঙ্গল ডোজের স্পুটনিক টিকার নাম দেওয়া হয়েছে ‘স্পুটনিক লাইট’ (Sputnik Light)।

আরডিআইএফ যে বিবৃতি পেশ করেছে, তাতে পরিষ্কার বলা হয়েছে, স্পুটনিক ভি টিকার দু’টি ডোজ নিলে তার কার্যকারিতা ৯১.৬ শতাংশ। কিন্তু একটি ডোজের ক্ষেত্রে তা দাঁড়াবে ৭৯.৪ শতাংশ। টিকা নেওয়ার ২৮ দিন পর প্রাপ্ত তথ্যকে বিশ্লেষণ করে তেমনটাই জানা গিয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২০ সালের ৫ ডিসেম্বর থেকে এবছরের ১৫ এপ্রিল পর্যন্ত চলা পরীক্ষার ভিত্তিতেই অনুমোদন দেওয়া হয়েছে স্পুটনিক লাইটকে। এর দাম পড়বে ১০ মার্কিন ডলার থেকে সামান্য কম। এই সিঙ্গল ডোজ টিকা সম্পর্কে আরডিআইএফ-এর প্রধান কিরিল দিত্রিভ জানিয়েছেন, ‘‘অল্প সময়ের মধ্যে বিরাট সংখ্যক মানুষের টিকাকরণ করতে হলে এই সিঙ্গল ডোজের টিকা কাজে আসবে। বিশেষ করে যেখানে সংক্রমণ দারুণ ভাবে ছড়িয়ে পড়েছে সেখানে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারা সম্ভব হবে।’’

[আরও পড়ুন: তালিবান ক্ষমতায় ফিরলে আফগানিস্তানে খর্ব হবে মেয়েদের অধিকার, দাবি মার্কিন রিপোর্টে]

তবে তিনি এটাও জানিয়েছেন, দু’টি ডোজের স্পুটনিক ভি-ই রাশিয়ার টিকাকরণের প্রধান টিকা হিসেবে ব্যবহৃত হবে। এদিকে রাশিয়ার টিকাকরণের গতি অন্য দেশগুলির তুলনায় কম থাকার অভিযোগ উঠেছে। ইউরোপের বহু দেশেরই দাবি, টিকার বড় অংশ রপ্তানি করে দেওয়ার ফলেই মস্কোয় টিকাকরণের গতি তুলনামূলক শ্লথ।

প্রসঙ্গত, গোটা বিশ্বে প্রায় ২ কোটি মানুষ স্পুটনিক ভি-র প্রথম ডোজ নিয়েছেন। কিছুদিন আগে ভারতেও এসে পৌঁছেছে স্পুটনিক ভি-র ডোজ। আপাতত দেড় লক্ষ ডোজ এলেও জুনের মধ্যেই এসে পড়ার কথা ৫০ লক্ষ ডোজ।

[আরও পড়ুন: OMG! ফ্রান্সের সীমানা আড়াই মিটার কমিয়ে দিলেন এক চাষী! কীভাবে জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement