৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণের নিরিখে চিনকে টপকে গেল রাশিয়া, উদ্বিগ্ন পুতিন প্রশাসন

Published by: Monishankar Choudhury |    Posted: April 28, 2020 9:19 am|    Updated: April 28, 2020 9:19 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের পরিসংখ্যানে চিনকে ছাপিয়ে গেল রাশিয়া। সোমবার, সে দেশে ৬ হাজার ১৯৮ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ফলে রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ হাজার ১৪৭।চিনে এখনও পর্যন্ত করোনা আক্রান্তরে সংখ্যা ৮২ হাজার ৮৩০।     

[আরও পড়ুন: ৫০ জন ঋণখেলাপির ৬৮ হাজার কোটি মকুব RBI-এর! তালিকায় রামদেব-মেহুল চোকসি]

শেষ পাওয়া খবরের মতে, করোনা ভাইরাসের হামলায় রাশিয়া মৃত্যু হয়েছে ৭৯৪ জন মানুষের। পুতিন প্রশাসনের উদ্বেগ বাড়িয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে সংক্রমণ। তবে আক্রান্ত ব্যাপকহারে বাড়লেও মৃতের সংখ্যায়  অনেকটাই রাশ টানতে পেরেছে মস্কো। বিশ্লেষকদের একাংশের দাবি, রাশিয়া ও চিন করোনা সংক্রান্ত তথ্য গোপন করছে। ফলে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা সরকারের দেওয়া পরিসংখ্যান থেকে অনেকটাই বেশি। এই দেশগুলিতে উপসর্গহীন করোনা আক্রান্তের সঠিক পরিসংখ্যান পাওয়া খুব মুশকিল। এদিকে, করোনা মৃত্যুমিছিলের মধ্যে আশার খবর শুনিয়েছে নিউজিল্যান্ড। নতুন করে একজন আক্রান্ত এবং একজনের মৃত্যুর খবরে খানিকটা স্বস্তি পেয়েছে প্রশাসন। সোমবার নিউজিল্যান্ড প্রশাসন জানিয়েছে, করোনাকে দেশ থেকে মুছে ফেলতে পেরেছে তারা। আর তাই লকডাউনকে লেভেল ফোর থেকে লেভেল থ্রি-তে নামিয়ে আনা হচ্ছে।

উল্লেখ্য, করোনায় ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইটালি জানিয়েছে আগামী ৪ মে থেকেই ধীরে ধীরে তুলে দেওয়া হবে বিধি-নিষেধ। প্রাথমিকভাবে, জনসাধারণকে নিজেদের এলাকার মধ্যে চলাফেরার অনুমতি দেওয়া হবে। ছোটখাটো সামাজিক অনুষ্ঠানের ছাড়পত্র দেওয়া হবে। লোকজন তাঁদের আত্মীয়বাড়ি যাওয়ার অনুমতি পাবেন ৪ মে থেকে। শেষকৃত্যের অনুমতি দেওয়া হচ্ছে। অ্যাথলিটদের ট্রেনিং শুরু করার অনুমতি দেওয়া হবে। ৪ মে থেকেই খুলবে বার এবং রেস্তরাঁগুলি। যে সমস্ত দোকানপাট এখনও খোলেনি সেগুলি ১৮ মে থেকে খোলা হবে। ১৮ মে থেকেই অনুশীলন শুরু করতে পারবে খেলার দলগুলি। ১ জুন থেকে খুলে যাবে সেলুন এবং বিউটি পার্লারগুলি। পাশাপাশি, আমেরিকার লোরোডো, মিসিসিপি, মিনেসোটা, মন্টানা, টেনেসির মতো প্রদেশগুলিও লকডাউন তোলার পথে হাঁটছে।    +

[আরও পড়ুন: জ্বালানির বাজারে করোনার থাবা, ফের নিম্নমুখী মার্কিন অপরিশোধিত তেলের দাম

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement