BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকার উদ্বেগ বাড়িয়ে মাঝসমুদ্রে আছড়ে পড়ল পুতিনের ‘অজেয়’ অস্ত্র Zircon

Published by: Monishankar Choudhury |    Posted: July 19, 2021 5:39 pm|    Updated: July 19, 2021 10:40 pm

Russia Test Fires

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শক্তিপ্রদর্শন করল রাশিয়া (Russia)। এবার অত্যাধুনিক এবং ‘অজেয়’ জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল রুশ সেনাবাহিনী।

[আরও পড়ুন: ফোনে আড়ি পাতার অভিযোগ ‘ভিত্তিহীন’, আইনি পদক্ষেপের হুঁশিয়ারি ইজরায়েলী সংস্থার]

সোমবার ব্যারেন্টস সাগরে জিরকন মিসাইলের (Zircon missile) পরীক্ষামূলক উৎক্ষেপণ করে রাশিয়া। রুশ নৌসেনার যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোরশকভ (Admiral Gorshkov) থেকে প্রায় ৩৫০ কিলোমিটারেরও বেশি দূরে থাকা লক্ষ্যবস্তুর দিকে ছুটে যায় অত্যাধুনিক হাইপারসনিক ক্রুজ মিসাইলটি। মাক-৭ অর্থাৎ শব্দের প্রায় সাতগুণ বেশি গতিতে নির্দিষ্ট লক্ষ্যে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্রটি। বলে রাখা ভাল, ২০১৯ সালে প্রথমবার এই মিসাইলটির কথা জনসমক্ষে বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর দাবি, এই হাতিয়ারটি কার্যত ‘অজেয়’। সর্বোচ্চ মাক-৯ গতিবেগে প্রায় ১ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম জিরকন মিসাইল। রুশ রণতরী ও সাবমেরিনগুলিতে এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।

উল্লেখ্য, সিরিয়া থেকে শুরু করে ক্রিমিয়া-সহ একাধিক ইস্যুতে আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্ক ক্রমশ তলানিতে এসে ঠেকেছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে সেই সম্পর্ক আরও ধাক্কা খায়। ২০১৯ সালে একতরফাভাবে রাশিয়া ও অমেরিকার মধ্যে হওয়া ‘Intermediate-Range Nuclear Forces Treaty’ বা আণবিক মিসাইল সংক্রান্ত চুক্তি থেকে বেরিয়ে আসে ট্রাম্প প্রশাসন। ফলে আমেরিকাকে তুলোধোনা করেন পুতিন। তাঁর অভিযোগ, জেনে বুঝেই ঠান্ডা লড়াইয়ের সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটি থেকে বেরিয়ে এসেছে ওয়াশিংটন। তারপরই ‘RS-18 Sarmart’ নামের একটি নয়া ব্যালিস্টিক মিসাইল তৈরি করার কথা ঘোষণা করে রাশিয়া। ৬ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি মার্কিন জমিতে হামলা চালানোর উদ্দেশে তৈরি বলে মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: ফোনে আড়ি পাতার অভিযোগ ‘ভিত্তিহীন’, আইনি পদক্ষেপের হুঁশিয়ারি ইজরায়েলী সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement