৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে করোনার টিকা নিলেন পুতিন, কিন্তু ছবি কোথায়?

Published by: Biswadip Dey |    Posted: March 24, 2021 12:49 pm|    Updated: March 24, 2021 1:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে করোনার (Coronavirus) টিকা নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ জানিয়েছেন, টিকা নেওয়ার পরে ভাল আছেন প্রেসিডেন্ট। রাশিয়ায় টিকাকরণের হার কম। প্রত্যাশিত টার্গেটের ধারেকাছে পৌঁছনো যায়নি। এই অবস্থায় মঙ্গলবার পুতিনের টিকা নেওয়ার ঘটনা দেশবাসীকে টিকাকরণে উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

তবে রাশিয়ায় (Russia) যে তিনটি টিকা দেওয়া হচ্ছে, তার মধ্যে কোনটি পুতিন নিয়েছেন সেটা অবশ্য জানানো হয়নি। সেই সঙ্গে পুতিনের টিকাকরণের কোনও ছবিও প্রকাশ করা হয়নি। কিন্তু কেন? যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে মার্কিন প্রেসি়ডেন্ট জো বাইডেনের মতো সব রাষ্ট্রনায়করাই নিজেদের টিকাকরণের ছবি প্রকাশ করেছেন সেখানে কেন দেখা গেল না পুতিনের টিকা নেওয়ার ছবি? আসলে পুতিন টিকা নেওয়ার মুহূর্তের ছবিই তুলতে চাননি। পেস্কভের কথায়, ”ক্যামেরার সামনে টিকা নেওয়ার ছবি তোলায় একেবারেই উৎসাহ নেই ওঁর।”

[আরও পড়ুন: রাশিয়ায় প্রশিক্ষণ শেষ ৪ ভারতীয় নভোশ্চরের, জোরকদমে ‘মিশন গগনযান’-এর প্রস্তুতি]

বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছিল রাশিয়া। পরে আরও দু’টি টিকাকে অনুমোদন দেয় তারা। ডিসেম্বর থেকেই টিকাকরণ শুরু হয় সেদেশে। সকলকে টিকা নিতে উৎসাহিত করতে দেখা যায় পুতিনকে। কিন্তু খোদ প্রেসিডেন্ট টিকা নিচ্ছেন না কেন, এপ্রশ্ন উঠে গিয়েছিল দেশবাসীর মনে। অবশেষে তিনি টিকা নেওয়ায় রাশিয়ার সাধারণ মানুষ আরও উৎসাহী হবেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এখনও পর্যন্ত ৬৩ লক্ষ মানুষ টিকা নিয়েছেন। যা রাশিয়ার জনসংখ্যার মাত্র ৪.৩ শতাংশ। অথচ সরকারি পরিকল্পনা ছিল ২ কোটিরও বেশি মানুষকে মার্চের মধ্যে টিকা দেওয়ার। সেই টার্গেটের সঙ্গে বাস্তব ছবিটার তফাত অনেকটাই। এই পরিস্থিতিতে পুতিনের টিকাকরণকে কেন্দ্র করে টিকাকরণের গতি বাড়ার আশায় বুক বাঁধছে মস্কো।

[আরও পড়ুন: তাইওয়ানে হামলার ছক চিনের! লালফৌজকে রুখতে জাপানের সঙ্গে আলোচনা আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement