BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা ত্রাসে ভারত সফর বাতিল করলেন রাশিয়ার উপ প্রধানমন্ত্রী 

Published by: Monishankar Choudhury |    Posted: March 18, 2020 9:51 am|    Updated: March 18, 2020 9:51 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে জেরে ভারত সফর বাতিল করলেন রাশিয়ার উপ প্রধানমন্ত্রী ইউরি ত্রুতনেভ। মঙ্গলবার রাশিয়ার কূটনীতিক মহল সূত্রে একথা জানা গিয়েছে। চলতি মাসের শেষে ভারত সফরে আসার কথা ছিল ত্রুতনেভের।

[আরও পড়ুন: করোনা প্রতিষেধক তৈরির পথে একধাপ, প্রথম পরীক্ষামূলকভাবে টিকা নিলেন মহিলা]

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের হামলার জেরে বাতিল হয়েছে বহু কূটনৈতিক সফর।সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাই ভারত সফর বাতিল করলেন রাশিয়ার উপ প্রধানমন্ত্রী ইউরি ত্রুতনেভ। তাৎপর্যপূর্ণভাবে ইউরোপ, এশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল প্রভাব পড়লেও, ভাইরাসটিকে রুখতে অনেকাংশেই সফল হয়েছে রাশিয়া। নাগরিকদের আতঙ্কিত না হওয়ার আরজি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

ক্রমশ ভয়ংকর আকার ধারণ করছে করোনা ভাইরাস। আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। কলকাতাতেও করোনা আক্রান্ত এক যুবকের হদিশ মিলেছে। ভারতে মারণ চিনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে  এখনও পর্যন্ত ১৪৭জন। এখনও পর্যন্ত এই রোগে মৃত্যু হয়েছে  কমপক্ষে ৩ জনের। গোটা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৫৮ জন ।  

এদিকে, করোনা আতঙ্কে গোটা ফ্রান্সকেই ‘লকডাউন’ ঘোষণা করল প্রেসিডেন্ট ইমান‌ুয়েল মাকরোঁর সরকার। সংক্রমণের জেরে ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে ‘লকডাউন’ ঘোষণা করা হল ফ্রান্সকে। প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। আপাতত ৩০ দিন নাগরিকদের ‘গৃহবন্দি’ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে করোনা আক্রান্ত ২১ জনের মৃত্যু এবং ১২০০ জনেরও বেশি নতুন করে আক্রান্ত হওয়ার পরেই তড়িঘড়ি এই ঘোষণা করা হয়েছে।

বিশ্বজুড়ে নোভেল করোনা ভাইরাসের হামলার প্রাণ হারিয়েছেন প্রায় ৭ হাজার মানুষ। চিনের পর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইরান, ইটালি, স্পেন ও ফ্রান্স। বিশ্লেষকদের একাংশের মতে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া গুজবের দৌলতে চিনাদের সন্দেহের চোখে দেখছেন অনেকেই। চরম আতঙ্কে অনেক সময়ই মানুষ আগ্রাসী হয়ে উঠে। এবং অনেক ক্ষেত্রেই সন্দেহ পরিণত হয় আগ্রাসনে। এক্ষেত্রে পুলিশ ও প্রশাসনের উচিত সচেতনতা বাড়াতে জনতার মধ্যে ঘনঘন প্রচার চালানো এবং আইনশৃঙ্খলা বজায় রেখে পরিস্থিতির কড়া হাতে মোকাবিলা করা।

[আরও পড়ুন: করোনাকে চিনা ভাইরাস বলে টুইট, প্রবল বিতর্কে ডোনাল্ড ট্রাম্প]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement