Advertisement
Advertisement

হামাসের হাতে আটকে দেশের নাগরিক, ছাড়াতে জঙ্গিগোষ্ঠীর সঙ্গে বৈঠকে রুশ মন্ত্রী

কাতারে হতে পারে এই বৈঠক।

Russian diplomat may meet Hamas leaders in Qatar to discuss hostages: Report | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:October 14, 2023 5:07 pm
  • Updated:October 14, 2023 5:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পণবন্দিদের উদ্ধার করতে এবার হামাসের সঙ্গে বৈঠক করবে রাশিয়া (Russia)। সূত্রের খবর, রাশিয়ার ডেপুটি বিদেশমন্ত্রী মিখাইল বোগডানোভ আগামী সপ্তাহেই কাতারে পৌঁছবেন। সেখানেই হামাসের (Hamas) কর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি। হামাসের হাতে পণবন্দি রুশ নাগরিকদের কীভাবে মুক্ত করা যায়, সেই নিয়েই আলোচনা হবে দুই পক্ষের মধ্যে। প্রসঙ্গত, এক সপ্তাহব্যাপী হামাসের হামলায় অন্তত ১৫০ জনকে পণবন্দি করার অভিযোগ উঠেছে।

হামাস-ইজরায়েল (Israel) দ্বন্দ্বের শুরু থেকেই শান্তি ফেরানোর বার্তা দিয়েছে রাশিয়া। তবে এই দ্বন্দ্বের নেপথ্যে ইজরায়েলকেই দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এহেন পরিস্থিতিতে ইজরায়েলে থাকা রুশ নাগরিকদের নিয়ে চিন্তিত হয়ে পড়েছে সেদেশের প্রশাসন। হামাসের হাতে পণবন্দিদের মধ্যে কতজন রুশ নাগরিক রয়েছেন, তা নিয়েও এখনও কোনও পরিসংখ্যান পাওয়া যায়নি। 

Advertisement

[আরও পড়ুন: ইজরায়েল-হামাস যুদ্ধেই নজর আমেরিকার! সুযোগ বুঝে রাশিয়াকে অস্ত্র দিচ্ছেন কিম]

শনিবারই রুশ সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহেই কাতার যাবেন রাশিয়ার ডেপুটি বিদেশমন্ত্রী মিখাইল বোগডানোভ। এই সফরে হামাস নেতাদের সঙ্গে বৈঠক করবেন কিনা, সরাসরি সেই প্রশ্নের উত্তর দেননি তিনি। তবে বৈঠকের সম্ভাবনা একেবারে উড়িয়েও দেননি রুশ মন্ত্রী। তিনি বলেন, হামাস রাজি থাকলে বৈঠক হতেই পারে। পণবন্দিদের মুক্তি দেওয়া থেকে শুরু সমস্যা সমাধান- নানা বিষয়েই আলোচনা হতে পারে।

Advertisement

প্রসঙ্গত, হামাসের হামলার পালটা দিতে কার্যত যুদ্ধের ডাক দেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তার পরেই পালটা বিবৃতি জারি করেছে হামাস। জঙ্গি সংগঠনের সামরিক বিভাগের তরফে বলা হয়, গাজার সাধারণ মানুষের উপর ইজরায়েলের সেনা যদি আচমকা হামলা চালায়, তাহলে পণবন্দিদের খুন করে দেওয়া হবে। ইজরায়েলি সেনার প্রত্যেকটা আক্রমণের মাসুল হিসাবে খুন হবেন একজন করে পণবন্দি। তবে এই হুমকির পরেও সেনা সরানোর কথা ভাবছে না ইজরায়েল।

[আরও পড়ুন: ইজরায়েলের বুকে হামাসের হামলার মাস্টারমাইন্ড, কে এই মহম্মদ দেইফ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ