BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার পোল্যান্ডে আছড়ে পড়ল রুশ মিসাইল! ‘মিথ্যা অভিযোগ’, দাবি মস্কোর

Published by: Anwesha Adhikary |    Posted: November 16, 2022 2:45 pm|    Updated: November 16, 2022 4:23 pm

Russian missile crashed in Poland, Moscow denied responsibility | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার পোল্যান্ডে (Poland) আক্রমণ শানাল রাশিয়া (Russia)। মঙ্গলবার সেদেশে আছড়ে পড়ে দু’টি রুশ মিসাইল। ঘটনায় দু’জন পোলিশ নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে মিসাইল ছোঁড়ার বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেছে মস্কো। দেশের মাটিতে মিসাইল হামলার পরেই নিরাপত্তা উপদেষ্টাদের নিয়ে তড়িঘড়ি বৈঠকে বসেছে পোল্যান্ডের সরকার। হামলার বিষয়টি অস্বীকার করলেও বিবৃতি দেওয়া হয়েছে রাশিয়ার তরফে। মস্কোর বিরুদ্ধে ন্যাটো দেশগুলিকে খেপিয়ে তুলতে চাইছে পোল্যান্ড, এমনটাই বলেছে রাশিয়া।

জানা গিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় বিকেল চারটে নাগাদ পোল্যান্ডের সীমানা অতিক্রম করে আছড়ে পড়ে রুশ মিসাইল। মৃত্যু হয় দুই সাধারণ মানুষের। বিশেষজ্ঞদের অনুমান, ইউক্রেন লক্ষ্য করেই মিসাইল ছুঁড়েছিল রাশিয়া। কিন্তু সীমানা পেরিয়ে তা পোল্যান্ডের মাটিতে আছড়ে পড়ে। সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক মহলে এই ঘটনার তীব্র নিন্দা শুরু হয়। রাশিয়ার তরফে অবশ্য এই মিসাইল হামলার বিষয়টি অস্বীকার করা হয়েছে।

[আরও পড়ুন: বালিতে মোদি-জিনপিং করমর্দন, জাপান সাগরে গর্জন ভারতীয় রণতরীর, কী বার্তা দিল্লির?]

পরে বুধবার রাষ্ট্রসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি এই বিষয়ে বিবৃতি জারি করেছেন। সেখানে বলা হয়েছে, আসলে ন্যাটোর কাছে রাশিয়াকে ভুল ভাবে উপস্থাপন করতে চাইছে পোল্যান্ড। সেই জন্যই মিসাইল হানার সঙ্গে রাশিয়ার নাম জড়িয়ে ফেলতে চাইছে ইউক্রেনের প্রতিবেশী দেশটি। তবে হামলার পরের দিন রাশিয়ার সমর্থনেই মুখ খুলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্ডোয়ান। তিনি বলেছেন, পোল্যান্ডে যা ঘটেছে, তাতে রাশিয়ার কোনও ভূমিকা নেই।

জি-২০ সম্মেলনের (G20 Summit) মধ্যেই এই হামলার প্রসঙ্গে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আন্তর্জাতিক সম্মেলনের মঞ্চেই অন্যান্য দেশের রাষ্ট্র নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করেছিলেন তিনি। আলোচনার পরে অবশ্য রাশিয়ার পক্ষেই মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর মতে, পোল্যান্ডে আছড়ে পড়া মিসাইলগুলি হয়তো রাশিয়ার তরফ থেকে উৎক্ষেপণ করা হয়নি। এহেন পরিস্থিতিতে সকল পক্ষকে সংযত থাকতে অনুরোধ করেছে চিন। কী করে মিসাইল হামলা হয়েছে, সেই নিয়ে বিস্তারিত তদন্তের দাবি জানিয়েছে ব্রিটেন ও কানাডা।

[আরও পড়ুন: ‘বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই বিরাট উন্নতি করেছে ভারত’, ইন্দোনেশিয়ায় দাবি মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে