২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই বিরাট উন্নতি করেছে ভারত’, ইন্দোনেশিয়ায় দাবি মোদির

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2022 1:19 pm|    Updated: November 16, 2022 1:19 pm

PM Modi highlighted India's achievements since 2014 in an event of the Indian diaspora in Indonesia's Bali। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে ইন্দোনেশিয়ায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আন্তর্জাতিক মঞ্চে যোগ দেওয়ার ফাঁকে প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি দাবি করলেন, ২০১৪ সালে বিজেপি কেন্দ্রের ক্ষমতায় আসার পরে গত ৮ বছরে ভারত প্রযুক্তি, শিল্প, উদ্ভাবন ও প্রতিভার বিকাশের মাধ্যমে বিশ্বময় এক নতুন পরিচিতি তৈরি করতে পেরেছে।

এদিন বালিতে বক্তব্য রাখার সময় মোদি দাবি করেন, ২০১৪ সালের পর থেকে এযাবৎ ভারতে ৩২ কোটিরও বেশি ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে, যা মার্কিন জনসংখ্যার থেকেও বেশি। তিনি বলেন, ”ভারতীয়রা আজ সারা বিশ্বে তাঁদের ছাপ রাখতে পেরেছেন। বিশ্বের প্রথম সারির সংস্থাগুলির সিইও থেকে সবচেয়ে দ্রুত বাড়তে থাকা অর্থনীতির দেশ- ভারত দ্রুত উন্নতি করছে।” পাশাপাশি ভারতে তৈরি কোভিড টিকার প্রসঙ্গ তুলেও মোদি বলেন, দেশ যে আত্মনির্ভর হয়ে উঠেছে এটা তার প্রমাণ। তাঁর মুখে ভারতীয় যোগেরও প্রশস্তি শোনা যায়।

[আরও পড়ুন: ‘হরিয়ানার কফ সিরাপে আফ্রিকায় শিশুমৃত্যু ভারতের জন্য লজ্জাজনক’, মন্তব্য ইনফোসিস প্রতিষ্ঠাতার]

পরে মোদির বক্তব্য নিয়ে টুইট করার সময় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি লেখেন, ”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বালিতে প্রবাসী ভারতীয়দের এক সভায় যোগ দিয়েছিলেন। সেখানে তিনি ইন্দোনেশিয়ার সঙ্গে আমাদের সাংস্কৃতিক ও সভ্যতাগত সম্পর্ক নিয়ে কথা বলেন।”

এদিকে সম্মেলনের প্রথম দিনে জি-২০ সম্মেলনে খাদ্য সংকট-সহ নানা আন্তর্জাতিক সমস্যা নিয়ে বক্তব্য রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আবার, রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কেনার জন্য ভারতের যে সমালোচনা আমেরিকা ও পশ্চিমি দেশগুলি করছে, তারও যুক্তপূর্ণ জবাব দিয়েছেন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে মোদির পরামর্শ, ‘‘আমাদের সকলের উচিত, শান্তি-শৃঙ্খলা এবং নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগুলি যত দ্রুত সম্ভব কার্যকর করা। ইউক্রেনের যা পরিস্থিতি, তাতে আমাদের সকলের উচিত ছিল সেখানে যুদ্ধবিরতি এবং শান্তি স্থাপন নিয়ে নিয়ে কোনও সমাধানের পথ বের করা।’’ মোদির সংযোজন, ‘‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্ব সংকটের মধ্য দিয়ে দিন কাটাচ্ছিল। তখন রাষ্ট্রনেতাদের সম্মিলিত প্রয়াসে শান্তি বজায় রাখা সম্ভব হয়েছে। এখন এই দায়িত্ব আমাদের উপর বর্তেছে।’’

[আরও পড়ুন: অন্য সম্পর্কে জড়িয়েছে প্রেমিকা! গলা কেটে ভিডিওয় প্রেমিক বলল, ‘বাবু, স্বর্গে দেখা হবে’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে